ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

কক্সবাজার জেলা পরিষদ নির্বাচনে ৫নং ওয়াডের্র সাধারণ আসনে ৬ পুরুষ প্রার্থীর সাথে লড়ছেন নারী প্রার্থী জন্নাতুল বকেয়া রেখা

rekhaনিজস্ব প্রতিবেদক, চকরিয়া :::
কক্সবাজার জেলা পরিষদ নির্বাচনে দুইজন চেয়ারম্যান প্রার্থী ও ৯১জন সদস্য প্রার্থীর মধ্যে সাধারণ আসনে চকরিয়া উপজেলার ৫নম্বর ওয়ার্ডে সদস্য পদে সাধারণ আসনে ৬ জন প্রার্থীর মধ্যে এ ওয়ার্ডে একমাত্র নারী প্রার্থী আওয়ামীলীগের মহিলা নেত্রী জন্নাতুল বকেয়া রেখা প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়েছেন। জেলার অপর ১৪ আসনের মধ্যে কোন আসনে সাধারণ আসনে নারী প্রার্থী হয়নি। জনগনের সেবা দূরগোড়ায় পৌছাতে তিনি সাধারণ আসনে প্রার্থী হয়েছেন। নির্দিষ্ট তারিখে জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় গিয়ে ৫নং ওয়ার্ডের সাধারণ আসনে মনোনয়নপত্র জমা দেন এই নারী নেত্রী। ইতোমধ্যে ওই আসনে আরও ৬জন পুরুষ প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।
জন্নাতুল বকেয়া রেখা চকরিয়া নিউজকে বলেন, সাধারণ আসনে সদস্য পদে একজন নারী প্রার্থী হিসেবে আমি আনন্দিত। একজন নারীর প্রতিদ্বন্দ্বিতাকে স্বাগত জানিয়ে অনেকে উৎসাহ দিয়েছেন। গ্রামীণ জনপদের নারীরা নানাদিক থেকে অবহেলিত। শিক্ষা-স্বা¯’্যসেবার সুবিধা নারাী মোটেও পায় না। ধর্মীয় গোড়ামির কারণে নারীর চলার পথ একটা সময় গিয়ে থেমে যায়। এক কথায় নারীরা তা উপলব্ধি করতে পারে না। নারী হিসেবে কুসংস্কার ভেঙে আমরাও যোগ্যতা-দক্ষতার সঙ্গে যে সমানতালে নেতৃত্ব দিতে পারি, তা প্রমাণ করার জন্যই নির্বাচনে দাঁড়িয়েছি।
নিজেকে রাজনৈতিক কর্মী উল্লেখ্য করে তিনি বলেন, ‘দেশের প্রধানমন্ত্রী ও বিরোধীদলীয় নেত্রী, বিএনপির মতো একটি বড় রাজনৈতিক দলের প্রধানসহ সমাজের প্রতিটি স্তরে নারীদের অব¯’ান এখন অনেক উঁচুতে। জন্নাতুল বকেয়া রেখা বিভিন্ন সংগঠন ও সামাজিক কর্মকান্ডের সাথে জড়িত রয়েছেন। তিনি চকরিয়া উপজেলা আওয়ামীলীগের মহিলা সম্পাদকের দায়িত্বপালন করছেন। জেলা রেডক্রিসেন্ট সোসাইটির আজীবন সদস্য ছাড়াও নিজ অর্থ্যায়নে দুটি বিদ্যালয় প্রতিষ্ঠা করেন তিনি। এরমধ্যে একটি প্রতিষ্ঠান সরকারিকরণ করা হয়েছে। তাই আগামী ২৮ ডিসেম্বর জেলা পরিষদ নির্বাচনে পেকুয়ার শীলখালী, চকরিয়ার হারবাং, বরইতলী, কৈয়ারবিল ও বিএমচর ইউনিয়ন নিয়ে গঠিত ৫নং ওয়ার্ডের নারী নিপীড়ন ও যৌন হয়রানি, মাদকমুক্ত সমাজ, সুষ্ঠু রাজনীতি, দলমত-নির্বিশেষে নারীর অধিকার সুনিশ্চিত করাই আমার কাছে বড় হবে। আমি যদি নির্বাচিত হতে পারি, তাহলে সত্যিকার অর্থে জনপ্রতিনিধিত্বশীল প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে চাই। পাশাপাশি এলাকার উন্নয়নে অবদান রাখতে চাই।
জন্নাতুল বকেয়া রেখা চকরিয়া নিউজকে আরও বলেন, সবাই যাঁর যাঁর দল এবং রাজনীতি নিয়ে কথা বলেন। আমি অবহেলিত নারীদের নিয়ে কথা বলতে চাই, তাদের নিয়ে কাজ করতে চাই। নির্বাচিত হলে এলাকার উন্নয়ন, মাদক সমস্যা ও নারী-শিশু নির্যাতন বন্ধে চেষ্টা চালিয়ে যাবো। নির্বাচনে বিজয়ী হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।
জন্নাতুল বকেয়া রেখার হাতে গড়া  সামাজিক প্রতিষ্ঠান গুলোর তালিকাঃ
১। চকোরিয়া উপজেলার কৈয়রবিল ইউনিয়নে, খোজাখালি পাহাড় পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জমি দাতা ও প্রতিষ্ঠাতা।
২। চকোরিয়া পদ্মফুল নারী উন্নয়ন সংস্থার প্রতিষ্ঠাতা। (কক্সাবাজার মহিলা অধিদপ্তর কর্তৃক রেজিষ্টার)
৩। জন্নাতুল বকেয়া ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান।
৪। চকোরিয়া পৌরসভায় জন্নাতুল বকেয়া ইন্সটিটিউট এন্ড কেজি স্কুল এর প্রতিষ্ঠাতা।
৫। কক্সাবাজার জেলা রেড ক্রিসেন্ট ইউনিট এর আজীবন সদস্য।
৬। মহিলা বিষয়ক সম্পাদক, বাংলাদেশ আওয়ামীলীগ, চকোরিয়া উপজেলা শাখা।
৭। মহিলা বিষয়ক সম্পাদক, জাতীয় মানবাধিকার কনভেনশন, কক্সাবাজার জেলা শাখা।
৮। সভাপতি, জাতীয় মানবাধিকার কনভেনশন, চকোরিয়া উপজেলা।
৯। সদস্য, বাংলাদেশ সাংবাদিক নারী ফোরাম, ঢাকা।
এছাড়া একাধিক শিক্ষা স্কুল, মাদ্রাসা, মন্দির এর উন্নয়নের সাথে জড়িত রয়েছেন তিনি।

পাঠকের মতামত: