ঢাকা,বুধবার, ১৭ এপ্রিল ২০২৪

পেকুয়ায় ৪ প্রভাবশালীর বিরুদ্ধে বন বিভাগের ১৫ একর জায়গা জবর দখলের অভিযোগ!

bon-pekuaমুহাম্মদ গিয়াস উদ্দিন, পেকুয়া :::
কক্সবাজারের পেকুয়া উপজেলার উজানটিয়া ইউনিয়নে ৪ প্রভাবশালীর বিরুদ্ধে উপকূলীয় বন বিভাগের ১৫ একর প্যারাবানের জায়গা জবর দখলের গুরুতর অভিযোগ উঠেছে। ভূমি অফিসে থেকে একসান লিজ নিয়ে ওই প্রভাবশালীরা বছরের বছর বন বিভাগের ওই জায়গা নিজেরা জবর দখলে নিয়ে জায়গার শ্রেণী পরিবর্তন করে বনভুমি ও মাটির অবয়ব নষ্ট করে পরিবেশের ক্ষতি করলেও নিরব রয়েছে খোদ বন বিভাগসহ স্থানীয় প্রশাসন। এ নিয়ে স্থাণীয় পরিবেশবাদী সচেতন মহলে চরম ক্ষোভ বিরাজ করছে। সরেজমিনে গিয়ে বন বিভাগের জায়গা জবর দখলের সত্যতাও মিলেছে।

স্থাণীয়দের সূত্রে ও বন বিভাগ থেকে প্রাপাত তথ্যের ভিত্তিকে জানা গেছে, উপকূলীয় বন বিভাগের পেকুয়া উপজেলার মগনামা বনবিটটের অধীন উজানটিয়ার করিমদাদ মিয়ার বাড়ীর পশ্চিম পার্শ্বে লম্বাঘোনা নামক এলাকায় বন বিভাগের প্রায় ১৫ একর জায়গায় গত কয়েক দিন ধরে স্ক্রেভেটার দিয়ে মাটি কাটছে প্রভাবশালীরা। একসনা লিজের দোহায় দিয়ে ওই প্রভাবশালীরা বেশ দাপটের সাথেই বন ভূমি ধ্বংস করে বন বিভাগের জায়গা জবর দখলে মেতে উঠেছে।

গতকাল বুধবার বিকালে সরেজমিনে ওই এলাকায় গিয়ে দেখা গেছে, উপকূলীয় বনবিভাগ কর্তৃক ১৯৯৪ সালে সৃজিত প্যারাবন ধ্বংস করেই বন বিভাগের জায়গা লবণ মাঠ উপযোগী করা হচ্ছে। এ জন্য স্ক্রেভেটার দিয়ে বন বিভাগের জায়গার চারপাশে উচু মাঠির বাঁধ দেওয়া হচ্চে। ইতিমধ্যেই ওই জায়গার চারপাশে উচু মাঠির বাঁধের কাজ প্রায় সম্পন্ন হয়েছে। এভাবে প্রকাশ্যে বন বিভাগের জায়গা জবর দখল করে লবণ মাঠ তৈরী করলেও বন বিভাগ ও সংশ্লিষ্ট প্রশাসন রহস্যজনক কারণে নিরব ভুমিকায় রয়েছে।

স্থাণীয়য়ার অভিযোগ করেছেন, পেকুয়া উপজেলার পশ্চিম উজানটিয়ার করিমদাদ মিয়া পাড়া গ্রামের আলা উদ্দিন ছৌধুরীর পুত্র মাঈনুদ্দিন, মৃত মফিুজুর রহমানের পুত্র নাছির উদ্দিন, আবুল কাসেমের পুত্র সাইফুল ইসলামসহ আরো এক প্রভাবশালী গত কয়েক দিন ধরে স্ক্রেভেটার দিয়ে বন বিভাগের জায়গা জবর দখল করে মাটি কেটে বাঁধ নির্মান করছেন। তারা স্থানীয়ভাবে প্রভাবশালী হওয়ায় কারো ধার ধারেনা।
বন বিভাগের জায়গা জবর দখলের বিষয়ে জানতে অভিযুক্ত মাঈনুদ্দিনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন‘ আমার তো বন বিভাগের জায়গা জবর দখল করিনি। ১৯৮৪ ইং থেকে ১৫ একর জায়গা ভূমি অফিস থেকে একসান ইজারা নিয়ে সন সন সরকারকে রাজস্ব দিয়ে আসছি। বন বিভাগের জায়গা দখলের বিষয়টি তিনি সম্পূর্ণভাবে অস্বীকার করেছেন।

তবে উপকূলীয় বন বিভাগের মগনামা ইউনিয়ন বনবিট কর্মকর্তা মো. নিজাম উদ্দিন জানিয়েছেন, পশ্চিম উজানটিয়ায় মাঈনুদ্দিন গং যে জায়গাগুলো জবর দখল করেছে সেখানে বন বিভাগের প্যারাবন ছিল এখনো আছে। এ বিষয়ে তিনি শিগগিরই তদন্ত করে বন বিভাগের জায়গা জবর দখলকারীদের বিরুদ্ধে বন আইনে মামলা করবেন বলে জানিয়েছেন।

উপকূলীয় বন বিভাগের চনুয়া রেঞ্জের অতিরিক্ত দায়িত্বে থাকা কুতুবদিয়ার রেঞ্জ কর্মকর্তা অসীত কুমার পাল জানান, উজানটিয়ায় বন বিভাগের জায়গা জবর দখলকারীদের কোনভাবেই ছাড় দেওয়া হবেনা। অবশ্যই জবরদখলকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

############

পেকুয়ায় গাঁজাসহ মহিলা আটক
পেকুয়া প্রতিনিধি :::
কক্সবাজারের পেকুয়ায় ৫শ গ্রাম গাঁজাসহ এক মহিলাকে আটক করেছে পুলিশ। গতকাল বুধবার দুপুর আড়াইটার দিকে উপজেলার উজানটিয়া ইউনিয়নের সুতাচুরা ঠান্ডার পাড়া এলাকা থেকে পুলিশ তাকে আটক করে। আটককৃত মহিলার নাম জান্নাত বেগম (৩০)। তিনি ওই এলাকার বদিউল আলমের স্ত্রী। পেকুয়া থানার উপ-সহকারি পরিদর্শক (এএসআই) নাজির হোসেন জানিয়েছেন গোপন সংবাদের ভিত্তিতে ওইদিন দুপুরে পুলিশ বদিউল আলমের বাড়িতে অভিযান চালায়। এ সময় ৫শ গ্রাম গাঁজাসহ ওই বাড়ি থেকে বদিউল আলমের স্ত্রী জান্নাত বেগমকে আটক করা হয়। পুলিশ জানায় সংশ্লিষ্ট আইনে মামলার প্রস্তুুতি চলছে।

পাঠকের মতামত: