ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

পেকুয়ায় নির্বিচারে পাহাড় কাটা অব্যাহত, প্রশাসন নির্বিকার

qqqqqqশাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার ॥

কক্সবাজারের পেকুয়া উপজেলার শীলখালী ইউনিয়নের মাঝেরপাডা এলাকায় বেশ কয়েকটি পয়েন্টে নির্বিচারে পাহাড় কাটা চলছে। সরকার দলীয় প্রভাবশালী কয়েকজন রাজনৈতিক নেতার ছত্রছায়ায় এ পাহাড় কাটা অব্যাহত রেখেছে বলে স্থানীয় একটি সূত্র নিশ্চিত করেছে। গত একমাস ধরে এ কর্মকান্ড চললেও সংশ্লিষ্ট বনবিভাগ ও স্থানীয় প্রশাসন কোন ধরণের পদক্ষেপ নেয়নি।

পেকুয়া উপজেলার শীলখালী ইউনিয়নের মাঝেরপাডা এলাকায় বেশ কয়েকটি পয়েন্টে আজিজ উদ্দিন আজু নির্বিচারে পাহাড় কাটা অব্যাহত রেখেছে। প্রতিদিনই পাহাড়ের মাটি কেটে বিভিন্ন স্থানে বিক্রি করা হচ্ছে।

পাহাড় কাটার নায়ক আজিজ উদ্দিন আজু বলেন, আমি বনবিভাগ ও থানাকে টাকা দিয়ে পাহাড় কাটছি। আমরা পাহাড় কাটলে যতদোষ। আওয়ামী লীগ নেতারা কাটলে কোন দোষ নাই। কোন আ’লীগ নেতা পাহাড় কাটছে প্রশ্ন করলে তিনি বলেন, উপজেলা আ’লীগের সিনিয়ন এক নেতার নাম বলেন।

কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সরদার শরিফুল ইসলাম পেকুয়ায় অব্যাহত পাহাড় কাটার কথা স্বীকার করে বলেন, আমরা কয়েকবার অভিযান পরিচালনা করেছি। রাজনৈতিক কিছু নেতার কারণে পাহাড় কাটার বিরুদ্ধে অভিযান সফল হয়নি। তবে এবার কোন ছাড় দেয়া হবে না।

পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়নাল আবদীন জানান, পেকুয়ায় আমি সদ্য যোগদান করেছি। তবে যারাই পাহাড় কাটুক তাদের ছাড় দেওয়া হবেনা। পাহাড়কাটা স্থলে অভিযানে পুলিশ পাঠানো হবে।

পাঠকের মতামত: