ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

পেকুয়ায় পাহাড় কাটার দায়ে জাপা নেতার স্কেভেটার জব্দ

mail-google-comগিয়াস উদ্দিন, পেকুয়া :::

কক্সবাজারের পেকুয়া উপজেলায় সংরক্ষিত বনভূমির পাহাড় কেটে মাটি বিক্রির অভিযোগে উপজেলা জাতীয় পার্টির সহ-সভাপতি শহিদুর রহমান ওয়ারেচীর মালিকানাধীন একটি স্কেভেটার জব্দ করা হয়েছে। গতকাল ৫ অক্টোবর বিকালে পেকুয়া উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. মারুফুর রশিদ খানের নেতৃত্বে বারবাকিয়া ইউনিয়নের পাহাড়িয়াখালী এলাকায় অভিযান চালিয়ে পাহাড় কাটার সময় ওই স্কেভেটারটি জব্দ করেন।

 স্থানীয়রা অভিযোগ করেছেন, পেকুয়া উপজেলা জাতীয় পার্টির সহ সভাপতি শহিদুর রহমান ওয়ারেচী দীর্ঘদিন ধরে বারবাকিয়া ইউনিয়নের পাহাড়িয়াখালীসহ বিভিন্ন এলাকায় বন বিভাগের সংরক্ষিত পাহাড় ও ব্যক্তি মালিকানাধীন পাহাড় জোর পূর্বক স্কেভেটার দিয়ে কেটে মাটি বিক্রি করে আসছিল। রহস্যজনক কারণে বারবাকিয়া রেঞ্জের কর্মকর্তারা পাহাড় কাটা বন্ধে কোন ধরনের ব্যবস্থা গ্রহণ করেনি। ওই জাপা নেতা গত এক বছর ধরে বন বিভাগের পাহাড় কেটে দেদারসে মাটি বিক্রি করে লাখ লাখ টাকা হাতিয়ে নেন। এছাড়াও পাহাড়িয়াখালী এলাকার অনেক নিরীহ লোকের ব্যক্তি মালিকানাধীন পাহাড় কেটে সাবাড় করেছে ওই বিতর্কিত জাপা নেতা। এদিকে স্থানীয়রা পাহাড় কাটা বন্ধে ভ্রাম্যমান আদালতে অভিযান পরিচালনা করায় পেকুয়ার ইউএনওকে আন্তরিকভাবে সাধুবাদ জানিয়েছেন বারবাকিয়ার সর্বস্থরের জনসাধরন। অপরদিকে পেকুয়ার ইউএনও একই দিন টইটং ইউনিয়নের বিভিন্ন পাহাড়ী ছড়া থেকে অবৈধ উপায়ে বালু উত্তোলন করে স্তুপ করে রাখায় তাও জব্দ করেছে। পাহাড়ের মাটি ও বালু পরিবহনের দায়ে কয়েকটি ডাম্পারও আটক করেছে ভ্রাম্যমাণ আদালত।

 পেকুয়ার ইউএনও মো. মারুফুর রশিদ খান জানান, পেকুয়ার পাহাড়ী ছড়া ও পাহাড় কাটা বন্ধে তার অভিযান অব্যাহত থাকবে। পরিবেশের ক্ষতি এসব করলে কাউকে ছাড় দেওয়া হবেনা বলে তিনি হুশিয়ারী উচ্চারণ করেছেন।

পাঠকের মতামত: