ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

কক্সবাজার বৌদ্ধ ভিক্ষুকে জখমের ঘটনার আসামী লামায় গ্রেফতার

coxsbazar pict 13.7.16মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা:
কক্সবাজার শহরের উইমাতারা বৌদ্ধ মন্দিরের প্রবীণ বৌদ্ধ ভিক্ষু উ পাঁই দিত্ত্বা ভিক্ষুকে (৭৭) কুপিয়ে-পিঠিয়ে জখম করার ঘটনার মূল আসামী মং য়েং রেং আইন রাখাইন (৪৭) কে বান্দরবানের লামা থেকে আটক করা হয়েছে। বুধবার দিবাগত রাত ২টায় লামা উপজেলার রুপসীপাড়া ইউনিয়নের দরদরী সুনন্দ বৌদ্ধ বিহার থেকে তাকে আটক করা হয়। লামা থানা পুলিশের সহায়তায় কক্সবাজার থানার পুলিশ তাকে আটক করে নিয়ে যায়।

জানা গেছে, ১৩ জুলাই বুধবার সকাল সাড়ে ৭টার দিকে কক্সবাজার শহরের বৌদ্ধ মন্দির এলাকার ঐতিহ্যবাহী ‘উই মাতারা বৌদ্ধ মন্দিরে’ কক্সবাজার শহরের উইমাতারা বৌদ্ধ মন্দিরের প্রবীণ বৌদ্ধ ভিক্ষু উ পাঁই দিত্ত্বা ভিক্ষুকে (৭৭) কুপিয়ে-পিঠিয়ে জখম করেছে তার আরেক অনুসারী (ভান্তে) মং য়েং রেং আইন। আহত ভিক্ষু বর্তমানে কক্সবাজার জেলা সদর হাসপাতালে আইসিইউতে রয়েছে। তার অবস্থা আশঙ্কাজনক হওয়ায় চট্টগ্রামে রেফার দেওয়ার প্রস্তুতি নেয়া হচ্ছে বলে জানা গেছে।

বৌদ্ধমন্দিরে কর্তৃত্ব নিয়ে হামলার ঘটনাটি ঘটেছে বলে জানা গেছে। তবে মাদকের টাকার জন্য এ হামলা হয় বলে অপর সুত্রের দাবী।

বৌদ্ধ ধর্মাবলম্বীরা জানিয়েছেন, হামলাকারী মং য়েং রেং আইন রাখাইন ভান্তের পোষাক পরিধান করলেও সে বর্তমান ভান্তে নেই। বর্তমানে মাদকাসক্ত হয়ে পড়েছে। বৌদ্ধধর্মের আচার অনুষ্ঠানের সাথেও তার সম্পৃক্ততা নেই।

লামা থানা পুলিশের উপ-পরিদর্শক ও বর্তমানে লামা থানার দায়িত্বরত অফিসার জাহেদ নূর বলেন, রাত ১২ টার পর থেকে আমরা লামা থানা ও কক্সবাজার থানার পুলিশ যৌথভাবে অভিযান চালাই। রাত প্রায় ২টার দিকে তাকে লামার দরদরী সুনন্দ বৌদ্ধ বিহার থেকে আটক করা হয় এবং কক্সবাজার থানার পুলিশ তাকে নিয়ে যায়। হামলাকারী মং য়েং রেং আইন রাখাইন একজন বৌদ্ধ ধর্মের অনুসারী এবং ভিক্ষুদের অনুসারী ছিল।

পাঠকের মতামত: