ঢাকা,শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

জলাশয়ে বহুতল মার্কেট নির্মাণের পায়তারা

কক্সবাজারের চকরিয়া বরইতলী একতা বাজারে জলাশয় ভরাট করে মার্কেট নির্মাণের অভিযোগ উঠেছে স্থানীয় হাশেম উদ্দিন নামের এক প্রভাবশালীর বিরুদ্ধে ।
চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের চকরিয়া বরইতলী একতাবাজার সংলগ্ন রাস্তার পূর্ব পাশে এই  পরিবেশ বিধ্বংসী বহুতল মার্কেট নির্মাণ করছে।

এতে এলাকার জলাশয়ের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। অন্যদিকে উৎস হারিয়ে যাওয়ায় কমছে অগ্নিনির্বাপণের জন্য প্রয়োজনীয় পানি সরবরাহ সুবিধা। বড় ধরনের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে পানির জন্য আগুন নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিসকে বেগ পেতে হবে।

ফায়ার সার্ভিস চকরিয়া স্টেশন ইনচার্জ মো: সেলিম উদ্দিন বলেন, জলাশয় ভরাটের ফলে ইকোসিস্টেম নষ্ট হয়ে যাচ্ছে।এতে পরিবেশের ওপর নেতিবাচক প্রভাব পড়ে। এছাড়া জলাশয়কে পানি সংরক্ষণাগার বলা হয়। জলাশয়ের পানি শোধন হয়ে ভূস্তরে গিয়ে মেশে। এতে পানির স্তর স্বাভাবিক থাকে। কিন্তু জলাশয় ভরাট করা হলে পানির স্তর নিচে নেমে যায়। জমির উর্বরতা কমে যায়। মোট কথা, জলাশয় ভরাট করা হলে জীববৈচিত্র্যের অস্তিত্ব সংকটের মুখে পড়ে।তাছাড়া পুকুর ও জলাশয় ভরাটের কারণে বন্যার পানি জমে বন্যায় ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়।

মার্কেট নির্মাণ কোম্পানি ইনোভেটিভ এর ম্যানেজার বলেন, পরিবেশসহ যাবতীয় আইন মেনে বহুতল ভবন তৈরি হচ্ছে।

সড়ক ও জনপদ বিভাগের কর্মকর্তা মো: দিদার বলেন,উক্ত বহুতল মার্কেট নির্মাণে সরকারি জায়গা আছে কিনা খোঁজ-খবর নিয়ে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

পরিবেশ দপ্তর কক্সবাজারের এডি ফয়জুল কবির ও সাইফুলের কাছে মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করেও বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

পাঠকের মতামত: