ঢাকা,বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪

চকরিয়ায় ৪৫ বছর পর বাড়ি থেকে একটি পরিবারকে উচ্ছেদের চেষ্টা, হামলা -ভাংচুর

এম জিয়াবুল হক, চকরিয়া ::
কক্সবাজারের চকরিয়া উপজেলার ফাসিয়াখালী ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের সিকদারপাড়া এলাকার সাতটি পরিবার দলিলমুলে ১৯৭৮ সালে জায়গা কিনে বসতি নির্মাণপুর্বক বসবাস করে আসছেন। অভিযোগ উঠেছে, ৪৫ বছর পর এসে সম্প্রতি সময়ে কেনা জায়গায় নির্মিত বাড়ি থেকে একটি পরিবারকে উচ্ছেদে হামলা ও ভাংচুর চালিয়েছে বিক্রেতা পক্ষের লোকজন। সর্বশেষ গতকাল দুপুরে অর্তকিত হামলা চালিয়ে মোহাম্মদ হোছাইন নামের একজনের বাড়ি ভেঙে দিয়েছে হামলাকারীরা।

অভিযোগে ফাসিয়াখালী ইউনিয়নের সিকদারপাড়া গ্রামের মৃত মোস্তাক আহমদের ছেলে মোহাম্মদ হোছাইন বলেন, ১৯৭৮ সালে একই এলাকার মৌলভী নুরুল হুদা, তাঁর দুই ছেলে জমির উদ্দিন ও মিজবাহ উদ্দীনের কাছ থেকে দলিলমুলে ৮৫ কড়া জায়গা ক্রয় করি আমরা। তদমধ্যে আমরা চার ভাই ৩৪ কড়া, চাচাতো ভাই নুরুল হক ১৭ কড়া, ছুরত আলম ১৭ কড়া ও আমার জেঠা মোহাম্মদ পেঠানের পরিবার ১৭ কড়া জমির অংশিদার মালিক।

ভুক্তভোগী মোহাম্মদ হোছাইন অভিযোগ করে বলেন, আমরা সাতটি পরিবার কেনা জায়গায় বাড়ি নির্মাণ করে সেই ১৯৭৮ সাল থেকে শান্তিপূর্ণ পরিবেশে বসবাস করে আসছি। কিন্তু সম্প্রতি সময়ে বিক্রেতা জমির উদ্দিন দুর্লোভের বশবর্তী হয়ে আমার বাড়ির সংস্কার কাজে বাঁধা দেন। এখন তিনি আমার কাছে মোটা অঙ্কের টাকা দাবি করছেন। নইলে বাড়ি থেকে উচ্ছেদ করবে বলে হুমকি দিচ্ছেন।
গতকাল বাড়ির সংস্কার কাজ করার সময় অভিযুক্ত জমির উদ্দিনের নেতৃত্বে তার ভাই মহিউদ্দিন, মোসলেহ উদ্দিন ও সহযোগী মাইনুদ্দিন বাবু, আল মাহমুদ ও বাহার উদ্দিনসহ একটি দল অর্তকিত হামলা চালিয়ে বাড়ি ও দোকানঘর ভেঙে গুড়িয়ে দিয়েছে।

এ ঘটনায় ভুক্তভোগী মোহাম্মদ হোছাইন হামলায় জড়িতদের বিরুদ্ধে আইনী পদক্ষেপ নিচ্ছেন বলে জানিয়েছেন। তিনি এব্যাপারে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।

 

পাঠকের মতামত: