ঢাকা,বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪

চকরিয়ায় চিংড়িজোন থেকে দেশীয় তৈরি অস্ত্র ও গুলিসহ ‘আরসা’র সদস্য গ্রেফতার

এম জিয়াবুল হক , চকরিয়া ::
কক্সবাজার জেলার চকরিয়া রোহিঙ্গা ক্যাম্পে আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা) সদস্য অস্ত্র সরবরাহকারী মোঃ নাসির উদ্দিন নামের একজনকে আটক করেছে র‍্যাব।

গতকাল রবিবার ভোররাতে উপজেলা পশ্চিম বড় ভেওলা ইউনিয়ন ইলিশিয়া এলাকার দুর্গম চিংড়ি ঘেরে অভিযান চালিয়ে তাকে আটক করা হয়।

আটককৃত মো: নাছির উদ্দীন উপজেলা সুরাজপুর- মানিকপুর ইউনিয়ন ৯ নং ওয়ার্ডে হাজী নুরুল কবিরের ছেলে।

এর আগে গত (৬ এপ্রিল) উপজেলা পশ্চিম বড় ভেওলা এলাকায় র‌্যাব-১৫ কর্তৃক অভিযান চালিয়ে রোহিঙ্গা ক্যাম্পে আরসা’র সন্ত্রাসীদের নিকট অস্ত্র সরবরাহকারী মূলহোতাসহ তিনজন অস্ত্র ব্যবসায়ীকে ০৪টি আগ্নেয়াস্ত্র, নগদ অর্থ ও অন্যান্য সরঞ্জামাদিসহ গ্রেফতার করা হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন র‍্যাব-১৫ সূত্রে জানা যায়, গ্রেফতারকৃত অপরাধীদের দেওয়া তথ্যের ভিত্তিতে জানা যায়, রোহিঙ্গা ক্যাম্পের আরসা’র সন্ত্রাসীরা গোপনে কক্সবাজার জেলার বিভিন্ন এলাকা হতে অস্ত্র সংগ্রহের মাধ্যমে রোহিঙ্গা ক্যাম্পসহ কক্সবাজারের বিভিন্ন এলাকায় অপহরণ, হত্যা ইত্যাদি কর্মকান্ড সংগঠনের জন্য পরিকল্পনায় লিপ্ত আছে। উক্ত তথ্যের ভিত্তিতে রোহিঙ্গা ক্যাম্পে আরসা’র সন্ত্রাসী গ্রুপের নিকট অস্ত্র বিক্রয়ের সাথে জড়িত অপরাধীদের চিহ্নিত পূর্বক গ্রেফতারের লক্ষ্যে র‌্যাব-১৫ কক্সবাজার। এর ধারাবাহিকতায় গত ০৯ এপ্রিল রাতে র‌্যাব গোপন সূত্রে জানতে পারে চকরিয়ায় পূর্ব বড় ভেওলা ইউনিয়নের ইলিশিয়া দুর্গম চিংড়ি ঘেরের মধ্যে রোহিঙ্গা ক্যাম্পে অস্ত্র সরবরাহকারী চক্রের কতিপয় সদস্য অস্ত্রসহ অবস্থান করছে। সেই তথ্য মোতাবেক রাতে অভিযান চালিয়ে মো: নাসির উদ্দিন নামের একজন আটক করেন।
এসময় আটককৃত ব্যক্তির দেহ তল্লাশী করে তার হেফাজত হতে দুই রাউন্ড কার্তুজসহ দুটি এলজি বন্দুক উদ্ধার করা হয়। এছাড়া চিংড়ি ঘেরের চারপাশে সিসি ক্যামেরা বসিয়ে এবং সুউচ্চ ওয়াচ টাওয়ার ব্যবহার করে নিরাপদে অস্ত্র ব্যবসা করে আসছিল তিনি। প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা আরো জানা যায়, নাছির উদ্দিন দীর্ঘদিন কক্সবাজারের মহেশখালীসহ বিভিন্ন এলাকা হতে অবৈধ অস্ত্র ক্রয় করে গোপনে রোহিঙ্গা ক্যাম্পে আরসা’র সন্ত্রাসী গ্রুপের সদস্যসহ অন্যান্য দুষ্কৃতিকারীদের নিকট বিক্রয় করে আসছে।
উদ্ধারকৃত অস্ত্র-গোলাবারুদসহ গ্রেফতারকৃত নাছির উদ্দীনের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা পর চকরিয়া থানায় সোপর্দ করা হয়েছে।

চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) চন্দ্রন কুমার চক্রবর্তী জানান, নাছির উদ্দীনের বিরুদ্ধে অস্ত্র আইনে মামলা দায়ের করে কারাগারে পাঠানো হয়েছে।#

পাঠকের মতামত: