ঢাকা,বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪

ঘুর্ণিঝড় প্রস্তুতিতে জনসচেতনতা সৃষ্টির মাঠ মহড়ায়

চকরিয়ায় চমকপ্রদ গ্রামীণ প্রেক্ষাপট উপস্থাপন উদ্বোধন করলেন উপজেলা চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া
কক্সবাজারের চকরিয়া উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় রেড ক্রিসেন্ট সোসাইটির (সিপিপি) আয়োজনে উপজেলার উপকূলীয় বদরখালী ইউনিয়নে গতকাল সোমবার (৮ মে) বিকালে ইউনিয়নপর্যায়ে ঘুর্ণিঝড় প্রস্তুতি বিষয়ক জনসচেতনতা বৃদ্ধি মুলক মাঠ মহড়া অনুষ্ঠিত হয়েছে।

বদরখালী কলোনীজেশন উচ্চ বিদ্যালয় মাঠে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ফজলুল করিম সাঈদি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চকরিয়া উপজেলার ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা ( সহকারী কমিশনার ভুমি ) মো.রাহাত উজ জামান।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন মাতামুহুরী সাংগঠনিক থানা আওয়ামী লীগের সভাপতি ও পশ্চিম বড়ভেওলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, রেড ক্রিসেন্ট সোসাইটি চকরিয়া উপজেলা টিম লিডার আলহাজ্ব সিরাজুল ইসলাম চৌধুরী বাবলা।

বিশেষ অতিথির বক্তব্য দেন রেড ক্রিসেন্ট সোসাইটি (সিপিপি) কক্সবাজারের উপপরিচালক মো.হাসানুল আমিন, কারিতাস চট্টগ্রামের ভারপ্রাপ্ত আঞ্চলিক পরিচালক মার্সেল রতন গুদা, টেকনিক্যাল এডভাইজার সামিউল আলীম শাহ, বদরখালী সমিতির সভাপতি দেলোয়ার হোছাইন এমএ, বদরখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব নুরে হোছাইন আরিফ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন চকরিয়া উপজেলা রেড ক্রিসেন্ট অফিসার।

এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চকরিয়া কলেজের সাবেক অধ্যক্ষ ও দৈনিক চকোরী সম্পাদক একেএম গিয়াস উদ্দিন, বদরখালী ডিগ্রি কলেজের অধ্যক্ষ মুজিবুর রহমান, বদরখালী কলোনীজেশন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ রুহুল কাদের, চকরিয়া উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি শওকত হোসেন, বদরখালী সমিতির পরিচালক শাহাব উদ্দিন শাকিল, সিপিপি পুর্ববড় ইউনিয়ন টিম লিডার ফজল কাদের, পশ্চিম বড়ভেওলা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইব্রাহিম খলিল, রেড ক্রিসেন্ট সোসাইটি ও এনজিও প্রতিনিধি কারিতাস এর বিভিন্নস্থরের কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও সুধীজন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ফজলুল করিম সাঈদি বলেছেন, বাংলাদেশ একটি দুর্যোগপ্রবণ রাষ্ট্র। মানবসৃষ্ট দখল-দুষন ও তাণ্ডবের কারণে জলবায়ুর নেতিবাচক প্রভাব জনজীবনে নিরাপত্তা ঝুঁকি বাড়িয়ে দিয়েছে। এই প্রেক্ষাপটে দেশের বেশিরভাগ উপকূলীয় জনপদ যেকোনো মুহূর্তে ঘুর্ণিঝড় তাণ্ডবের মুখোমুখি। অতীতেও বিপদ সংকুলান এলাকার মানুষ চরম ক্ষতির শিকার হয়েছে।

তিনি বলেন, আসুন সবাই ঘুর্ণিঝড়ের তাণ্ডব থেকে জানমালের নিরাপত্তা নিশ্চিতে যার যার অবস্থান থেকে সজাগ ভুমিকা পালন করি। পাশাপাশি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার আলোকে ঘরে বাইরে পতিত জায়গায় বেশি করে গাছ লাগিয়ে ঘুর্ণিঝড় ও ভুমিকম্পের তান্ডব থেকে সবাই সুরক্ষিত হই।
অনুষ্ঠানে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের কোমলমতি শিক্ষার্থী ও রেড ক্রিসেন্ট সোসাইটি সিপিপির সদস্যদের অংশ গ্রহণে অনুষ্ঠিত মাঠ মহড়া উপস্থিত সবাইকে গ্রাম বাংলা হারিয়ে যেতে বসা ঐতিহ্যবাহি গ্রামীণ জীবনযাত্রার প্রেক্ষাপটে ফিরিয়ে আনতে সক্ষম হন। অতিথিবৃন্দ চমকপ্রদ মাঠ মহড়ার ভুয়সী প্রশংসা করেন।

 

 

পাঠকের মতামত: