ঢাকা,শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

চকরিয়ার চরনদ্বীপে চিংড়ীঘের জবর দখলের অভিযোগ

বার্তা পরিবেশকচ :: করিয়া উপজেলার চরণদ্বীপ মৌজা চিরিঙ্গা সমিতির নামে পরিচিত ১১০ একর বিশিষ্ট একটি চিংড়ি ঘের জবর দখলের অভিযোগ পাওয়া গেছে।

স্থানীয় চিংড়িঘের পরিচালক (মৎস্য চাষী) কাহারিয়াঘোনা এলাকার বাসিন্দা বশির আহমদ গত ১০ আগস্ট চকরিয়া উপজেলাস্থ সেনাবাহিনীর কার্যালয়ে এ অভিযোগ দায়ের করে।
তিনি জানান, সম্প্রতি আওয়ামী লীগ সরকার পতনের পর একটি জবরদখলকারী চক্র জোরপূর্বক উপজেলার চরণদ্বীপ মৌজার দাগ নং ৭ এর অধিন চিরিঙ্গা সমিতির নামে পরিচিত ১১০ একর বিশিষ্টঘেরটি জোরপূর্বক জবর দখল করে। এতে ঘের চাষির প্রায় অর্ধ কোটি টাকা ক্ষতিসাধিত হয়।
তিনি অভিযোগ করে বলেন, দখলে জড়িত উপজেলার চিরিঙ্গা ইউনিয়নের সাবেক মেম্বার আলী আহমদ, জাহাঙ্গীর আলম, শরিফ উদ্দিন, মমতাজ আহমদ, সাবেক মেম্বার আবদুল হাফেজ, ফরিদ আলম ও ওসমান গণির নেতৃত্বে উক্ত চিংড়িঘেরটি জবর দখল করে নেয়।

বশির আহমদ আরও দাবি করেন, ঘের মালিক থেকে তিনি ৫ বছরের জন্য এ ঘেরটি ইজারা নিয়ে মাছ চাষ শুরু করেন। কিন্তু গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকার পতনের পর অভিযুক্তরা কোন ধরনের কাজ পত্র না থাকার পরও জোরপূর্বক উচ্ছেদ করে ব্যাপক ক্ষতি সাধন করে।
তিনি জবরদখলকারীদের আইনগত পদক্ষেপ নেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ হস্তক্ষেপ কামনা করেন। তবে এ বিষয়ে অভিযুক্ত পক্ষের কারও বক্তব্য পাওয়া যায়নি।

পাঠকের মতামত: