ঢাকা,মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪

কক্সবাজারে শাহজালাল ইসলামী ব্যাংকের বৃক্ষরোপন কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক ::

সারাদেশে বৃক্ষরোপন কর্মসূচির অংশ হিসেবে কক্সবাজারেও বৃক্ষরোপন কর্মসূচি পালন করেছে শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড কক্সবাজার শাখা। শহরের বিজিবি ক্যাম্প সংলগ্ন ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান যীনাতুল কুরআন কমপ্লেক্স মাঠে এই কর্মসূচি আনুষ্ঠানিক ভাবে শুরু করা হয়েছে।

কক্সবাজারের অতিপ্রাচীন সাঁচী চৌধুরী পাড়া জামে মসজিদের তত্ত্বাবধানে এই শিক্ষা প্রতিষ্ঠানটি পরিচালিত হয়। শনিবার (১৯ আগষ্ট) এই শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীদের হাতে বিভিন্ন প্রজাতির ফলজ, বনজ ও ওষুধী বৃক্ষের চারা ও চারা রোপনের নানা উপকরণ তুলে দেয়া হয়।

শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড কক্সবাজার শাখার ব্যবস্থাপক ও ব্যাংকটির এভিপি মাসুদুর রহমানের নেতৃত্বে পরিচালিত এই বৃক্ষরোপন কর্মসূচিতে মাদ্রাসাটির শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

এসময় আরও উপস্থিত ছিলেন কক্সবাজার ঝিলংজা হর্টিকালচার সেন্টারের উপ-সহকারী উদ্যান কর্মকর্তা মোহাম্মদ মহিউদ্দিন চৌধুরী, যীনাতুল কুরআন কমপ্লেক্সের (নাজেরা ও হিফয বিভাগ) পরিচালক মাওলানা কাজী ক্বারী মোহাম্মদ সাইফুল্লাহ কাসেমী, শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড কক্সবাজার শাখার উপ-ব্যবস্থাপক আবুল ফয়েজ, এফইও শাহাদাত হোসেন, এইও জোবায়েত হোসাইন প্রমূখ।

শাহজালাল ইসলামী ব্যাংক কক্সবাজার শাখার ব্যবস্থাপক মাসুদুর রহমান জানান, দেশজুড়ে সবুজায়নের অংশ হিসেবে শাহজালাল ব্যাংকও সারাদেশে প্রতিবছরের মতো বৃক্ষরোপন কর্মসূচি গ্রহণ করেছে। সেই কর্মসূচির অংশ হিসেবেই কক্সবাজারেও বৃক্ষরোপন কর্মসূচি পালন করা হয়।

তিনি জানান, ব্যাংকের সামাজিক দায়বদ্ধতা থেকে সারাদেশে এই কর্মসূচি পালন করা হচ্ছে।

প্রসঙ্গত, মোঘল আমলে স্থাপিত কক্সবাজারের প্রথম জামে মসজিদ হিসেবে পরিচিত সাঁচী চৌধুরী জামে মসজিদ। এটিকে অনেকে গায়েবী মসজিদ হিসেবেই জানেন। সেই মোঘল আমল থেকেই ইতিহাসের স্বাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে এই মসজিদটি। এই মসজিদের স্থাপত্যশৈলী দেখলেই বোঝা যায় এটি মোঘল আমলের মসজিদ। এই মসজিদের তত্ত্বাবধানেই পরিচালিত হচ্ছে শিশুদের কুরআন শিক্ষার প্রতিষ্ঠান ‘যীনাতুল কুরআন কমপ্লেক্স’।

 

পাঠকের মতামত: