ঢাকা,বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪

কক্সবাজারে ভাসমান ট্রলার থেকে ২১ জেলে উদ্ধার

কক্সবাজার প্রতিনিধি :: কক্সবাজার উপকূলের নিকটবর্তী গভীর বঙ্গোপসাগরে ১০ দিন ধরে ইঞ্জিন বিকল হয়ে পড়ে ভাসমান অবস্থায় একটি মাছধরা ট্রলার থেকে ২১ জেলেকে উদ্ধার করেছে কোস্টগার্ড।

আজ বুধবার (৩১ মে) দুপুরে কক্সবাজার সমুদ্র উপকূল থেকে ১০ নটিকাল মাইল নীচে গভীর সমুদ্র থেকে তাদের উদ্ধার করা হয়।

কোস্টগার্ড কক্সবাজার স্টেশনের ইনচার্জ লেফটেন্যান্ট কমান্ডার এইচ এম লুৎফুল লাহিল মাজিদ জানান, উদ্ধার হওয়া ২১ জেলে ভোলা জেলার মনপুরা এলাকার বাসিন্দা। তারা সকলেই ওই এলাকার জনৈক ব্যক্তির মালিকানাধীন এফভি জুনায়েদ নামক ফিশিং ট্রলারের জেলে।

তিনি জানান, গত ১৬ মে ভোলা জেলার মনপুরা এলাকা থেকে ২১ জন জেলে নিয়ে এফভি জুনায়েদ নামক ফিশিং ট্রলারটি সাগরে মাছ ধরতে যায়। গত ২০ মে গভীর সাগরে মাছ ধরার সময় ট্রলারটির ইঞ্জিন বিকল হয়ে পড়ে এবং সাগরে নিয়ন্ত্রণহীনভাবে ভাসতে থাকে। এক পর্যায়ে গতকাল মঙ্গলবার (৩০ মে) বিকালে ট্রলারটি ভাসতে ভাসতে কক্সবাজার সমুদ্র উপকূল থেকে ১০ নটিক্যাল মাইলের কাছাকাছি এলাকায় পৌঁছালে মোবাইল নেটওয়ার্কের আওতায় আসে।

এসময় ট্রলারটির জেলেরা তাদের উদ্ধারের জন্য প্রশাসনের সহায়তা চাইলে কক্সবাজার কোস্টগার্ড স্টেশন ও কোস্টগার্ডের টহল টিম সমুদ্রে উদ্ধার অভিযান পরিচালনা করে।

অভিযানের পর আজ বুধবার দুপুরে কক্সবাজার সমুদ্র উপকূল থেকে ১০ নটিক্যাল মাইল ডাউনে গভীর সমুদ্রে থেকে ফিশিং ট্রলারসহ ২১ জন জেলেকে অক্ষত অবস্থায় উদ্ধার করে কক্সবাজার শহরে আনা হয়।

কোস্টগার্ড জানায়, উদ্ধার জেলেদের প্রাথমিক চিকিৎসা ও খাবার-দাবার সরবরাহ করা হয়েছে। তাদেরকে মালিকপক্ষের কাছে হস্তান্তরের জন্য ট্রলার মালিককে খবর দেয়া হয়েছে।

এর আগে গত ২৯ এপ্রিল বঙ্গোপসাগরের কক্সবাজার উপকূল থেকে ২২.৫ নটিক্যাল দূরবর্তী এলাকায় ভাসমান অবস্থায় একই এলাকার ১৯ জেলেকে উদ্ধার করা হয়।

পাঠকের মতামত: