ঢাকা,মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১

২টি ড্রেজার মেশিং ও পাইপ গুড়িয়ে দেয়া হয়েছে

চকরিয়ায় বালি উত্তোলন ও মাটি কাটার বিরুদ্ধে বন বিভাগের অভিযান

মো. সাইফুল ইসলাম খোকন, চকরিয়া ::  টানা ভারী বর্ষণ ও বন্যা পরবর্তী কক্সবাজারের চকরিয়া উপজেলার ডুলাহাজারা বিটের আওতাধীন বগাচতর পাগলির বিল এলাকার ২০১৫-১৬ সালের সামাজিক বনায়ন ও সংরক্ষিত বনের ভিতরে ড্রেজার মেশিং বসিয়ে বালি উত্তোলন করে একটি প্রভাবশালী সিন্ডিকেট।

খবর পেয়ে আজ শনিবার সকালে কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় কর্মকর্তা তৌহিদুল ইসলামের নির্দেশে অভিযান পরিচালনা করেন বন বিভাগ। এসময় ২টি ড্রেজার মেশিং ও ৩শ ঘনফুট পাইপ পুড়িয়ে দেয়া হয়েছে। এছাড়া আরো ৩শ ঘনফুট পাইপ জব্ধ করে অফিসে নিয়ে আসা হয়েছে।

জানা গেছে, কক্সবাজার উত্তর বন বিভাগের ফাঁসিয়াখালী রেঞ্জের আওতাধীন ডুলাহাজারা বিটের আওতাধীন বগাচতর পাগলির বিল এলাকার ২০১৫-১৬ সালের সামাজিক বনায়ন ও সংরক্ষিত বনের ভিতরে ড্রেজার মেশিং বসিয়ে বালি উত্তোলন করে একটি প্রভাবশালী সিন্ডিকেট। গোপন সংবাদের ভিত্তিকে খবর পেয়ে আজ শনিবার সকালে কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় কর্মকর্তা তৌহিদুল ইসলামের নির্দেশে, ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা মো. মাজহারুল ইসলামের নেতৃত্বে ডুলাহাজারা বিট অফিসার মো: ইলিয়াছ ও ফরেষ্ট, ভিলিজাররা অভিযান পরিচালনা করেন। এসময় ২টি ড্রেজার মেশিং ও ৩শ ঘনফুট পাইপ পুড়িয়ে দেয়া হয়েছে । এসময় আরো ৩শ ঘনফুট পাইপ জব্ধ করে অফিসে নিয়ে আসা হয়েছে।

ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা মো: মাজাহারুল ইসলাম, বলেন, টানা বৃষ্টি ও বন্যা পরবর্তী সময়ে একটি প্রভাবশালী দখলবাজ সিন্ডিকেট বনের সংরক্ষিত এলাকায় প্রবেশ করে বালি উত্তোলন করার খবর পেয়ে অভিযান পরিচালনা করে ২টি ড্রেজার মেশিং ও ৩শ ঘনফুট পাইপ পুড়িয়ে দেয়া হয়েছে। এসময় আরো ৩শ ঘনফুট পাইপ জব্ধ করে অফিসে নিয়ে আসা হয়েছে। জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে।

 

পাঠকের মতামত: