ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

চকরিয়ায় জাতীয় কৃমিনাশক নিয়ন্ত্রণ সপ্তাহ উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক :: কক্সবাজারের চকরিয়ায় জাতীয় কৃমিনাশক নিয়ন্ত্রণ সপ্তাহ-২০২১ উদ্বোধন করা হয়েছে। পাঁচ থেকে ১৬ বছর বয়সী শিশুদের কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানোর মধ্য দিয়ে উপজেলায় কৃমিনাশক নিয়ন্ত্রণ সপ্তাহ উদ্বোধন করেন কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ জাফর আলম এমএ।
রবিবার (১৬ মে) সকালে চকরিয়া পৌরসভার দক্ষিণ পালাকাটা কমিউনিটি কিনিকে জাতীয় কৃমিনাশক নিয়ন্ত্রণ সপ্তাহ কর্মসূচীর শুভ উদ্বোধন করা হয়। এ সময় স্বাস্থ্যবিভাগের সংশ্লিষ্ট দায়িত্বশীল কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। এ সময় এমপির ব্যক্তিগত সহকারী আমিন চৌধুরীও উপস্থিত ছিলেন।
উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদুল হক জানান, সারাদেশের ন্যায় চকরিয়া উপজেলাতেও জাতীয় কৃমিনাশক নিয়ন্ত্রণ সপ্তাহ-২০২১ এর কার্যক্রম শুরু করা হয়েছে। ১৬ মে রবিবার থেকে আগামী পাঁচদিন পর্যন্ত এই কৃমিনাশক নিয়ন্ত্রণ সপ্তাহ কর্মসূচী চলমান থাকবে।
তিনি আরো জানান, পাঁচ থেকে ১৬ বছর বয়সের যে কোন শিশুকে এই কৃমিনাশক ট্যাবলেট খাওয়ানো হবে। উপজেলার ৪৫টি কমিউনিটি কিনিকের মাধ্যমে এই কৃমিনাশক নিয়ন্ত্রণ সপ্তাহ কর্মসূচী বাস্তবায়ন করা হবে।
কৃমিনাশক নিয়ন্ত্রণ সপ্তাহ কর্মসূচীর উদ্বোধনের সময় স্বাস্থ্যবিভাগের বরাত দিয়ে কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ জাফর আলম এমএ বলেন, ‘কৃমি অত্যন্ত তিকর পরজীবী, কৃমি শিশুদের পুষ্টিহীন করে ফেলে। শারিরিক ও মেধাবিকাশে ব্যাঘাত ঘটায় এই কৃমি। তাই আপনার শিশুকে নিকটস্থ কমিউনিটি কিনিকে নিয়ে গিয়ে কৃমিনাশক ট্যাবলেট খাওয়ান। এর মধ্য দিয়ে শিশুর শারিরিক পুষ্টি ও মেধার বিকাশ ঘটান।’

পাঠকের মতামত: