ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

রামুতে শত বছরের কবরস্থান রক্ষায় এলাকাবাসীর মানববন্ধন, বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, রামু ::  কক্সবাজারের রামু উপজেলার উত্তর মিঠাছড়ি এলাকায় দখল হয়ে যাওয়া শত বছরের সামাজিক কবরস্থান রক্ষার দাবিতে শান্তিপূর্ণ মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করে কয়েক গ্রামের সর্বস্তরের জনসাধারণ।

মঙ্গলবার (৬ এপ্রিল) বিকেল সাড়ে ৪ টায় উপজেলার জোয়ারিয়ানালা ইউনিয়নের ২নং ওয়ার্ডের পূর্ব মুসলিমপাড়া এলাকার মসজিদ পরিচালনা কমিটির ডাকে ফকিরা কবরস্থান সংলগ্ন সড়কে স্থানীয় প্রভাবশালী জনৈক নুর আহাম্মদ কর্তৃক দখল হওয়া শত বছরের পুরনো কবরস্থান রক্ষার দাবিতে শান্তিপূর্ণভাবে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করে এলাকাবাসী। এ কর্মসূচিতে কয়েক গ্রামের সহস্রাধিক নারী-পুরুষ অংশ নেন।

মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচিতে প্রধান অতিথি হিসাবে অংশ নিয়ে বক্তব্য রাখেন- কক্সবাজার জেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক নাজনীন সরওয়ার কাবেরী, স্থানীয় সাবেক ইউপি সদস্য আমিন উদ্দিন মনু, স্থানীয় মসজিদ কমিটির সভাপতি রোকন উদ্দিন, সমাজ কমিটির নেতা শামসুল আলম, রবিউল করিম বাবুল প্রমুখ।

বক্তারা তাদের বক্তব্যে বলেন, এই এলাকার সর্ববৃহৎ সামাজিক কবরস্থান ফকিরা কবরস্থান। এই কবরস্থানে শায়িত আছেন ফকির নামের এক আউলিয়া। এছাড়াও অনেক গুরুত্বপূর্ণ ব্যাক্তিবর্গ এই কবরস্থানে শায়িত আছেন। স্বাধীনতার পূর্ব হতে এই জায়গা কবরস্থান হিসাবে ব্যবহৃত হয়ে আসছে।

সম্প্রতি জনৈক নুর আহাম্মদ ও তার ছেলে শাহাব উদ্দিন দখল করে গরু পালনসহ বিভিন্ন ধরনের স্থাপনা তৈরি করে বেদখল করে রেখেছিল তারা। অবৈধ স্থাপনাগুলো উচ্ছেদের জন্য অনেকবার দখলদারদের বলা হলেও তাতে কর্ণপাত করেনি দখলদাররা।

এসময় খবর পেয়ে শত শত উৎসুক জনতা ভিড় জমান। পরে উৎসুক জনতা স্থাপনাগুলো সরিয়ে কবরস্থানটি দখল দখলমুক্ত করেন।

সেসময় বিক্ষুব্ধ এলাকার লোকজন বলেন, দখলদারদের বিরুদ্ধে আমরা সরকারি বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দিয়েও কোনোক্রমেই কবরস্থানটি দখলমুক্ত করতে পারিনি। কবরস্থানের জায়গা উদ্ধারের পাশাপাশি কেউ যাতে পুনঃদখল করতে না পারে আমরা সেদিকে কঠোর নজর রাখব।

পাঠকের মতামত: