ঢাকা,শুক্রবার, ৭ মে ২০২১

চকরিয়ায় অপারেশনে কৃষকের ঘাড় থেকে নামানো হলো দুই কেজি ওজনের টিউমার

অপারেশনে কৃষক শাহাব উদ্দিনের ঘাড় থেকে নামানো হলো দুই কেজি ওজনের টিউমার

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া ::

কক্সবাজারের চকরিয়ায় শাহাব উদ্দিন (৫০) নামের এক কৃষকের ঘাড় থেকে অন্তত দুই কেজি ওজনের একটি টিউমার অপসারণ করা হয়েছে। সোমবার রাতে চকরিয়া পৌরশহরের মা ও শিশু জেনারেল হাসপাতালে অস্ত্রোপচারের মাধ্যমে তাঁর টিউমারটি অপসারণ করা হয়। কৃষক শাহাব উদ্দিনের বাড়ি উপজেলার চিরিঙ্গা ইউনিয়নের চরণদ্বীপ গ্রামে।

সফলভাবে টিউমারটি অপসারণ করেন মা ও শিশু জেনারেল হাসপাতালের আবাসিক কর্মকর্তা ডা. মোহাম্মদ জেনারুল ইসলাম নূরের তত্বাবধানে ডা. মহি উদ্দিন মাজেদ, ডা. যুথিকা চৌধুরী ও ডা. প্রণব দাশ।

হাসপাতাল সূত্রে জানা গেছে, চকরিয়া উপজেলার চিরিঙ্গা ইউনিয়নের চরণদ্বীপ গ্রামের কৃষক শাহাব উদ্দিন এক মাস আগে চিকিৎসা নিতে আসেন। পরে পরীক্ষা-নিরীক্ষা করা হয়। তাঁর পরীক্ষার প্রতিবেদন পর্যালোচনা করে মেডিকেল বোর্ড বসে টিউমারটি অবস্থান নিশ্চিত হয়ে অপসারণের সিদ্ধান্ত নেয়া হয়। সোমবার রাতে ডা. মোহাম্মদ জেনারুল ইসলাম নূরের অধীনে সফল অস্ত্রোপচারে মাধ্যম ঘাড়ের টিউমারটি অপসারণ করা হয়।

ডা. মোহাম্মদ জেনারুল ইসলাম নূর বলেন, ‘টিউমারটির ওজন প্রায় ২কেজি। যা ধীরে ধীরে বড় হতে থাকে। ঘাড়ের ঠিক পেছনে টিউমারটির অবস্থান। শাহাব উদ্দিনের শারীরিক অবস্থা এখন উন্নতির দিকে। একদিন পর তাকে ছাড়পত্র দেয়া হবে।’

কৃষক শাহাব উদ্দিন বলেন, ‘তাঁর ঘাড়ে দীর্ঘদিন ধরে এই টিউমারটি সৃষ্টি হয়। বিভিন্ন জায়গায় চিকিৎসা করেও কোন সুফল পাননি। পরে চকরিয়া মা ও শিশু জেনারেল হাসপাতালে অস্ত্রোপচারের মাধ্যমে সফলভাবে এ টিউমারটি অপসারণ করেছে।

মা ও শিশু হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক মো. জকরিয়া বলেন, ‘স্বল্প ব্যয়ে হাসপাতালের কয়েক মাসের মধ্যে কয়েকটি টিউমার অপসারণ করা হয়েছে। হাসপাতালটি গাইনি ও শিশুরোগ ছাড়া এ ধরনের জটিল চিকিৎসা সেবা দিয়ে আসছে।’

 

পাঠকের মতামত: