ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

মহাকাশে মুলা চাষ করলেন নাসার বিজ্ঞানীরা

তথ্যপ্রযুক্তি ডেস্ক :: মহাকাশে মুলার চাষ করে সফলতা পেয়েছেন বিজ্ঞানীরা। সম্প্রতি নাসার বিজ্ঞানীরা কৃত্রিম উপগ্রহের মধ্যে মুলা চাষ করে সফল হয়েছেন। ‘ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন’ (আইএসএস) নামের কৃত্রিম উপগ্রহে চাষ করা হয়েছে মুলা।

পৃথিবী যদি কোনও দিনও বসবাসের যোগ্য না হয়, যদি হঠাৎ কোনও বিপর্যয় চলে আসে তাহলে কী হবে? এই অকল্পনীয় প্রশ্নের উত্তর খুঁজতে পৃথিবী থেকে চাঁদ ও মঙ্গলে জনবসতি সরিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্য নিয়েছে বিজ্ঞানমহল। এরজন্য কৃত্রিম উপগ্রহ করে ও রকেটে চেপে বিশ্ব ব্রহ্মাণ্ড ঘুরে দেখছেন বিজ্ঞানীরা। মাসের পর মাস পৃথিবীর বাইরে কাটাচ্ছেন তারা। এবার কীভাবে চাষবাস সম্ভব তার চেষ্টা করছেন বিজ্ঞানীরা।

অবশেষে সেই পরীক্ষানিরীক্ষা মুলাচাষের মাধ্যমে খানিক সাফল্য এনে দিয়েছে। আইএসএস-এর কলম্বাস ল্যাবরেটরি মডিউলের প্লান্ট হ্যাবিটাট-২-তে বীজ থেকে ছোট্ট গাছ গজিয়ে ওঠার ছবি প্রকাশ করেছে নাসা। ২০টি সবুজ পাতা সহ মুলোগাছের চারা দেখা যাচ্ছে ছবিতে।

হঠাৎ কেন মুলা চাষ?
যুক্তি দিতে গিয়ে বিজ্ঞানীরা জানিয়েছেন, মুলা চাষ করতে খুব বেশি সময় লাগে না। মুলা কাঁচাই খাওয়া যায়। রয়েছে যথাযথ পুষ্টিগুণ। মুলা ঠিকঠাক উৎপন্ন হল কিনা তার পরীক্ষার জন্য তার নমুনা পাঠানো হবে পৃথিবীতে।

নীল এবং লাল আলোতেই গাছ সবচেয়ে ভাল সাড়া দেয়। বাক্সের মধ্যে এলইডি আলোর মধ্যে চাষ করা হয়। ১৮০-র বেশি সেন্সর দিয়ে চাষের কাজ করা হয়।

পাঠকের মতামত: