ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

চকরিয়ায় আ. লীগ নেতাকে ৩ লাখ টাকা জরিমানা সংরক্ষিত বনে অবৈধ ইটভাটা

নিজস্ব প্রতিবেদক, চকরিয়া ::  পরিবেশ ছাড়পত্র বিহীন ইটভাটা পরিচালনা ও পরিবেশ-প্রতিবেশের ক্ষতিসাধন করায় কক্সবাজারের চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ফাঁসিয়াখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান গিয়াস উদ্দিনের মালিকানাধীন মেসার্স জিএলবি ব্রিকস্‌ নামক ইটভাটাকে নগদ ৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চল কার্যালয়ের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন এই জরিমানার আদেশ দেন। এইকসঙ্গে এই আদেশ প্রতিপালনে ব্যর্থ হলে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা মর্মেও সতর্ক করা হয় ইটভাটার মালিককে।

কক্সবাজার উত্তর বনবিভাগের ফাঁসিয়াখালী বিটের উচিতার বিল মৌজার সংরক্ষিত বনাঞ্চলের ভেতর এই ইটভাটাটি স্থাপন করা হয়। পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক জাহানারা ইয়াছমিন চকরিয়া নিউজকে বলেন, ফাঁসিয়াখালীতে পাহাড় কাটার খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করা হয়।

তন্মধ্যে দুই স্থানে পাহাড় কাটার চিত্র প্রত্যক্ষ এবং তা ধারণ করে পাহাড় খেকোদের বিরুদ্ধে মামলা রুজু করতে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম কার্যালয়ের এনফোর্সমেন্ট বিভাগে প্রেরণ করা হয়েছে।

একইভাবে পরিবেশ ছাড়পত্রহীন জিএলবি ইটভাটা কর্তৃক পরিবেশ ও প্রতিবেশের ক্ষতি এবং সেখানে লাকড়ির স্তুপের অস্তিত্ব পাওয়ায় প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুমোদনের জন্য চট্টগ্রাম কার্যালয়ে পত্র প্রেরণ করা হয়।

এ ব্যাপারে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম কার্যালয়ের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন চকরিয়া নিউজকে বলেন, ‘পরিবেশ ছাড়পত্র না নিয়ে সংরক্ষিত বনের ভেতর অবৈধ ইটভাটা পরিচালনার দায়ে মেসার্স জিএলবি ব্রিকস্‌ ম্যানুঃ নামক ইটভাটার মালিককে নগদ ৩ লক্ষ টাকা জরিমানার আদেশ দেওয়া হয়েছে।

এইকসঙ্গে এই আদেশ প্রতিপালনে ব্যর্থ হলে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা মর্মেও সতর্ক করা হয়। এছাড়া ওই ইটভাটার মালিক গিয়াস উদ্দিনকে আগামী ৫ ফেব্রুয়ারি সশরীরে আমার দপ্তরে হাজির হওয়ার নির্দেশ দিয়ে পত্র পৌঁছে দেওয়া হয়েছে।’

পাঠকের মতামত: