ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

কক্সবাজারের উপকূলে তল্লাশি করছে ভারতীয় নৌ-বাহিনী,৩৩ বাংলাদেশিকে উদ্ধার

ডেস্ক রিপোর্ট ::011
বাংলাদেশের সীমানায় ভারতীয় নৌ-বাহিনীর একটি জাহাজ উদ্ধার অভিযান চালাচ্ছে বলে ভারতীয়দের পক্ষ থেকে জানানো হয়েছে।
ঘূর্নিঝড় মোরা কক্সবাজার উপকূল পাড়ি দিয়ে বাংলাদেশ ত্যাগের একদিন পর এ অভিযানের খবর আসলো।
এই ঝড়ে সাত জনের মৃত্যুর খবর আসলেও বাংলাদেশীরা কেউ নিখোঁজ আছেন কি-না সে সম্পর্কে কর্তৃপক্ষ কোন কিছু জানায়নি।খবর বিবিসি বাংলার
এখন ভারতীয় হাই কমিশনের তরফ থেকে বলা হচ্ছে চট্রগ্রাম থেকে ৯০ নটিক্যাল মাইল দক্ষিণে অভিযান চলছে এবং তারা মনে করছে আরও লোকজন সমুদ্রে ভেসে থাকতে পারে।
ঢাকায় ভারতীয় হাই কমিশনের অফিসিয়াল ফেসবুক পেজে দেয়া তথ্য অনুযায়ী ভারতীয় নৌ-বাহিনীর জাহাজ আইএনএস সুমিত্রা এ অভিযান চালাচ্ছে মহেশখালী উপকূলে।
ওই পোস্টে জাহাজটিকে ত্রানবাহী হিসেবেও উল্লেখ করা হয়েছে।

ভারতীয় হাই কমিশন দাবি করছে মহেশখালী এলাকায় একটি মৃতদেহসহ অন্তত ৩৩জনকে উদ্ধার করেছে আইএনএস সুমিত্রা। তাদের ধারণা এরা নৌকা ডুবে বা ঝড়ের তোড়ে বাড়িঘর থেকে ভেসে গিয়েছিলো।
জীবিত আরও অনেকে সাগরে ভেসে থাকতে পারে বলে উল্লেখ করে ফেসবুকের ওই পোস্টে বলা হয়েছে উদ্ধার অভিযান অব্যাহত আছে।
উদ্ধার অভিযান শেষে বা বাংলাদেশ নৌ-বাহিনী সেখানে কার্যক্রম শুরু করলে ভারতীয় জাহাজটি ত্রাণ হস্তান্তরের জন্য চট্টগ্রাম বন্দরে নোঙ্গর করবে।
পোস্টটিতে অবশ্য উল্লেখ করা হয়েছে যে বাংলাদেশের নৌ-বাহিনীর সাথে সমন্বয় করে এ কার্যক্রম চালানো হচ্ছে ।
তবে বাংলাদেশ সরকার বা নৌ-বাহিনী কারও পক্ষ থেকে এ অভিযানের বিষয়ে কোন কিছু জানানো হয়নি।

৩৩ বাংলাদেশিকে উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনী

ঘূর্ণিঘড় মোরার কবলে পড়ে বঙ্গোপসাগরে ডুবে যাওয়া নৌকার ৩৩ মাঝি-মাল্লা ও জেলেকে উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনী। মহেশখালী সংলগ্ন সাগর থেকে এদের সঙ্গে এক জেলের লাশও উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে ভারতীয় দূতাবাস। উদ্ধার জেলেরা দুটি নৌকায় ছিলেন।

১০ নম্বর মহাবিপদ সঙ্কেত নিয়ে গতকাল মঙ্গলবার সকালে কক্সবাজার উপকূলে ঘূর্ণিঝড় ‘মোরা’ আঘাত হানে। ঝড়ে বঙ্গোপসাগরে ছয়টি মাছ ধরার ট্রলারের ৭১ জন মাঝি-মাল্লা নিখোঁজ হওয়ার খবর জানিয়েছিল চট্টগ্রামের উপজেলা প্রশাসনের কর্মকর্তারা। একজনের ডুবে মারা যাওয়ার খবরও জানানো হয়েছিল তখন, যদিও তার লাশ পাওয়া যায়নি।

ভারতীয় দূতাবাস জানায়, ত্রাণ সামগ্রী নিয়ে চট্টগ্রাম বন্দরের দিকে আসা ভারতের নৌবাহিনীর জাহাজ আইএনএস সুমিত্রা সাগরে ওই জেলেদের দেখে উদ্ধার অভিযান চালায়।

দূতাবাস আরো জানায়, ভারতীয় নৌবাহিনীর জাহাজটি বাংলাদেশ নৌবাহিনীকে সহযোগিতা করতে সাগরে উদ্ধার কার্যক্রমে অংশ নিচ্ছে। অভিযান শেষ হলে এটি চট্টগ্রাম বন্দরে ভিড়বে।

সুত্র :: বিবিসি বাংলা

পাঠকের মতামত: