ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

রোহিঙ্গাদের এনআইডি-জন্মনিবন্ধন তৈরি চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক ::  চট্টগ্রামে এনআইডি ও জন্মনিবন্ধন তৈরির মামলায় চক্রের আরও ৩ সদস্যকে গ্রেপ্তার করেছে নগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। এ সময় তাদের কাছ থেকে জালিয়াতির মাধ্যমে প্রস্তুতকৃত রোহিঙ্গাদের জন্য ৩টি এনআইডি ও ৫টি জন্মনিবন্ধন সার্টিফিকেট জব্দ করা হয়েছে। এছাড়াও জালিয়াতির কাজে ব্যবহৃত সরঞ্জামাদিও জব্দ করা হয়।

তারা হলো- মো. রাজু শেখ (৩২), মো. মাহমুদুল রিয়াদ (২৪) ও নয়ন শেখ (২১)।

মঙ্গলবার (২৮ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে পাসপোর্ট অফিসের সামনে বন্ধু টেলিকম নামক একটি দোকান থেকে তাকে আটক করা হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন নগর গোয়েন্দা পুলিশের (উত্তর) পরিদর্শক রিপন কুমার দাশ। তিনি জানান, রুজুকৃত মামলার তদন্তের ধারাবাহিকতায় ঢাকার আগারগাঁও এর পাসপোর্ট অফিসের সামনে বন্ধু টেলিকম নামক একটি দোকানে অভিযান পরিচালনা করে ৩ জনকে গ্রেপ্তার করা হয়। এসময় তাদের কাছ থেকে জালিয়াতির মাধ্যমে প্রস্তুতকৃত রোহিঙ্গাদের জন্য ৩ টি এনআইডি ও ৫টি জন্মনিবন্ধন সার্টিফিকেট জব্দ করা হয়েছে। এছাড়াও জালিয়াতির কাজে ব্যবহৃত সরঞ্জামাদিও জব্দ করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটককৃতরা জানান, তারা বছর খানেক ধরে রোহিঙ্গাদের জন্য বাংলাদেশি পাসপোর্ট, এনআইডি ও জন্মনিবন্ধন সার্টিফিকেট জালিয়াতির মাধ্যমে প্রস্তুত করে আসছে।

তিনি আরও জানান, চক্রটি জালিয়াতির মাধ্যমে প্রস্তুতকৃত এসকল এনআইডি ও জন্মনিবন্ধন সার্টিফিকেট তৈরি করে তা রোহিঙ্গাদের বাংলাদেশি পাসপোর্ট প্রাপ্তিতে কাজ করে আসছিলো। ইতোপূর্বে এ চক্রের কয়েকজন সদস্য ডিবি কর্তৃক আটক হয়েছিলো এবং তাদের নিকট থেকে রোহিঙ্গাদের জন্য জালিয়াতির মাধ্যমে প্রস্তুতকৃত বাংলাদেশি পাসপোর্ট জব্দ করা হয়েছিলো। আটককৃত ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

পাঠকের মতামত: