ঢাকা,মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

চকরিয়ায় চোরাই গর্জন গাছভর্তি ট্রাক জব্দ, পাচারকারী আটক

এম জিয়াবুল হক, চকরিয়া ::
কক্সবাজারের চকরিয়ায় চোরাই গর্জন গাছ বোঝাই গাড়ি ধাওয়া করে ৭ টুকরা গর্জন গাছসহ গাড়িটি জব্দ ও এনামুল হক নামের এক গাছ পাচারকারীকে আটক করেছে বনবিভাগ। গতকাল রোববার ভোরে উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের সোয়াজনিয়া এলাকায় বনকর্মীরা গোপন সংবাদের ভিত্তিতে এ অভিযান পরিচালনা করেন। আটককৃত পাচারকারী এনামুল হক চকরিয়া উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের পশ্চিম পুকপুকুরিয়া এলাকার জাকের আহমেদের ছেলে। গাছসহ জব্দকৃত গাড়ির নাম্বার, নোয়াখালী ড-১১-০৩৬৮।

বনবিভাগ সুত্রে জানা যায়, ৫ ফেব্রুয়ারী (রবিবার) ভোর আনুমানিক সাড়ে ছয়টার দিকে কক্সবাজার উত্তর বনবিভাগের চকরিয়া উপজেলার ফাঁসিয়াখালী রেঞ্জের অধীনে নলবিলা বনবিটের বিট কর্মকর্তা অবনি কুমার রায়ের নেতৃত্বে সঙ্গীয় বনকর্মীসহ ডুলাহাজারা ইউনিয়নের রিংভং ১নং ওয়ার্ডের সোয়াজানিয়া এলাকায় গর্জনগাছ বোঝাইকালে গাছগুলো বনবিভাগের বলে চ্যালেঞ্জ করলে পাচারকারীরা গাছ বোঝাইকৃত গাড়ি নিয়ে চট্টগ্রাম-কক্সবাজার সড়ক দিয়ে চকরিয়া অভিমুখে পালানোর চেষ্টা করেন। পরে বনবিভাগের টহল টিম গাড়িটি ধাওয়া করে চকরিয়া-মহেশখালীর কেবি জালাল উদ্দিন সড়কের রামপুর এলাকা থেকে আটক করেন।
এসময় ৭টুকরা গর্জন গাছ ও গাড়ি জব্দসহ একজনকে আটক করে নলবিলা বনবিট অফিসে নিয়ে যাওয়া হয়। জব্দকৃত গাছগুলো ডুলাহাজারা বনবিটের বিএস দাগ নং ৭০২ এর ৫৯নং ডুলাহাজারা মৌজার সংরক্ষিত বনের প্রাকৃতিক গর্জন বাগানের বলে জানা গেছে।

জানতে চাইলে চকরিয়া উপজেলার নলবিলা বিট কর্মকর্তা অবনি কুমার রায় বলেন, গতকাল সকাল সাড়ে ৬টার দিকে ডুলাহাজারা ইউনিয়নের ১নং ওয়ার্ড রিংভং (সোয়াজানিয়া) এলাকা থেকে গর্জন গাছবোঝাই একটি ট্রাক গাড়িকে ধাওয়া করে ৭ টুকরা গর্জন গাছসহ গাড়িটি জব্দ এবং একজন গাছ পাচারকারীকে আটক করা হয়েছে।
পরে আটকৃত গাছ পাচারকারীর বিরুদ্ধে বন আইনে মামলা দায়ের শেষে তাকে আদালতের মাধ্যমে জেলহাজতে প্রেরণ করা হয়েছে।

পাঠকের মতামত: