ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

পিতাকে দাফনের ৯ ঘন্টার মধ্যে ফুটফুটে কন্যা সন্তানের জন্ম

এম জিয়াবুল হক, চকরিয়া ::
কক্সবাজারের চকরিয়ায় বাবার লাশ দাফনের ৯ ঘন্টার পর পৃথিবীতে আসলেন তার নবজাতক শিশু কন্যা। শুক্রবার বেলা এগারোটায় নামাজে জানাজা শেষে দাফন করা হয় বাবা শাহজাহান মনিরকে। আর মাত্র ৯ ঘন্টার ব্যবধানে একইদিন রাত আনুমানিক নয়টার দিকে চকরিয়ার বেসরকারি চিকিৎসা প্রতিষ্ঠান ম্যাক্স হাসপাতালে ভূমিষ্ট হয় তার ফুটফুটে কন্যা সন্তান। অর্থ্যাৎ জন্মের আগেই বাবাকে হারালো নবজাতক শিশুটি। দেখা হয়নি বাবা-মেয়ের!

চকরিয়া পৌরসভার ৩নং ওয়ার্ড বিএনপির সভাপতি সাবেক ছাত্রনেতা শাহজাহান মনির (৪০) দুরারোগ্য মরণব্যাধি ক্যানসারে আক্রান্ত হয়ে বৃহস্পতিবার রাতে মৃত্যু বরণ করেন। শুক্রবার বেলা এগারোটায় তার নামাজে জানাজা সম্পন্ন হয়েছে। আর একদিন রাত আনুমানিক নয়টার দিকে স্থানীয় একটি বেসরকারি হাসপাতালে ফুটফুটে কন্যা সন্তান ভূমিষ্ট করেন শাহজাহানের স্ত্রী রুশনি জান্নাত।

মরহুম শাহজাহান মনির পৃথিবী থেকে চলে যাবার ৯ ঘন্টার পর কন্যা সন্তানের বাবা হলেন। অথচ বিধাতার কি নিয়তি! কিছু সময়ের ব্যবধানে শাহজাহান দু’চোখে দেখে যেতে পারেনি তার আদরের প্রিয় সন্তানকে। একই ভাবে তার কন্যাও দেখতে পারেনি বাবা’র হাসি ও আদরমাখা মুখটি। শিশুটি একদিন বড় হবে, কিন্তু বাবা শব্দটি তার কোন দিন ডাকা হবে না।

শাহজাহান মনিরের বড় ভাই আবু নছব বলেন, কয়েক মাস আগে শাহজাহানের লিভার ক্যানসার ধরা পড়ে। বাংলাদেশে কিছু দিন চিকিৎসা করার পর তাঁকে নিয়ে যাওয়া হয় ভারতের হায়দরাবাদের এআইজি হাসপাতালে। সেখানে চিকিৎসকেরা তাঁকে কেমোথেরাপি দেওয়ার পরামর্শ দেন। পরে দেশে ফিরে চট্টগ্রামের ক্যানসার বিশেষজ্ঞ ডাঃ আবদুল আউয়ালের তত্ত্বাবধানে ছয়টি কেমোথেরাপি নেন তিনি। তবে অবস্থার অবনতি হলে শাহজাহানকে আবার হায়দরাবাদে নেওয়া হয়। সেখানকার চিকিৎসকদের পরামর্শে গত মঙ্গলবার শাহজাহান দেশে ফেরে বৃহস্পতিবার রাতেই মৃত্যু বরণ করেন।

শাহজাহান মনিরের স্ত্রী রুশনি জান্নাত বলেন, সানজিদা হক রাফা নামের তাঁদের আড়াই বছর বয়সী আরেকটি মেয়ে শিশু আছে। শাহজাহানই পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি ছিলেন। এখন দুই মেয়েকে নিয়ে অথই সাগরে পড়েছেন তিনি। শাহজাহানের চিকিৎসার পেছনেও অনেক টাকা খরচ হয়েছে। এখন কীভাবে সংসার চালাবেন, তা নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন তিনি।
২০১৯ সালের ২৭ জানুয়ারি শাহজাহানের সঙ্গে রুশনির বিয়ে হয়েছিল। শাহজাহানের লাশ দাফনও করা হয় একই তারিখে অর্থ্যাৎ ২০২৩ সালের ২৭ জানুয়ারি । আবার ওই তারিখেই দ্বিতীয় সন্তানের বাবা হলেন মরহুম শাহজাহান মনির। #

পাঠকের মতামত: