ঢাকা,সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩

‘সড়কে মৃত্যু কমাতে সকলের সহযোগিতা দরকার’

নিউজ ডেস্ক ::
চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ট্রাফিক-দক্ষিণ বিভাগের উপ-পুলিশ কমিশনার এনএম নাসিরুদ্দিন বলেছেন, সড়ক দুর্ঘটনায় কারও মৃত্যুবরণ বা পঙ্গুত্ববরণ কখনো কাম্য নয়। সড়কে মৃত্যু কমাতে চালক, যাত্রী ও পথচারী সকলের সহযোগিতা দরকার। জনগণকে নিরাপদ সড়ক উপহার দেওয়া আমাদের সকলের দায়িত্ব। এজন্য চালকদের প্রতিযোগিতামূলক মনোভাব, ওভারটেকিং, ওভার লোড, অদক্ষ চালক ও যাত্রী বা পথচারীদের রাস্তা পারাপারে অসচেতনতাই দায়ী।

রবিবার (২২ জানুয়ারি) সকাল সাড়ে ১১টায় নগরীর নতুনব্রিজ সংলগ্ন ‘রাজবাড়ি’ কমিউনিটি সেন্টারে ট্রাফিক-দক্ষিণ বিভাগ আয়োজিত দুর্ঘটনা প্রতিরোধ, সড়কে শৃঙ্খলা রক্ষা ও সড়ক পরিবহন আইন সম্পর্কে সচেতনতামূলক কার্যক্রম অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এনএম নাসিরুদ্দিন বলেন, সড়ক পরিবহন আইন ও ট্রাফিক সাইন মেনে গাড়ি চালালে সড়কে দুর্ঘটনা অনেকাংশে হ্রাস পাবে। যাত্রী, চালক ও পথচারীদের জীবনের নিরাপত্তার বিষয় বিবেচনায় রেখে ড্রাইভিং লাইসেন্স ও প্রয়োজনীয় কাগজপত্র সাথে রেখে গাড়ি চালাতে হবে। ফিটনেসবিহীন গাড়ি চালানো থেকে চালকদের বিরত থাকতে হবে। মাদক সেবন বা চোখে ঘুম নিয়ে গাড়ি চালানো যাবে না। যত্রতত্র গাড়ি থামিয়ে যাত্রী ওঠা-নামা, সড়ক দখল করে গাড়ি পাকিং, অযথা হর্ন বাজানো, একটানা ৬ ঘণ্টার বেশি সময় ধরে গাড়ি চালানো, গাড়ি চালানোর সময় মোবাইল ও হেডফোন ব্যবহার থেকে বিরত থাকতে হবে। স্কুল-কলেজ, হাসপাতাল, ধর্মীয় স্থাপনা ও দুর্ঘটনা প্রবণ এলাকায় সাবধানে গাড়ি চালাতে হবে। শহর এলাকায় হাইড্রোলিক হর্ন সম্পূর্ণ নিষিদ্ধ।

সিএমপি ট্রাফিক-দক্ষিণ বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মো. রইছ উদ্দিনের সভাপতিত্বে ও টিআই (প্রশাসন) অনিল বিকাশ চাকমার সঞ্চালনায় অনুষ্ঠিত পরিবহন চালকদের প্রশিক্ষণ কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন টিআই (বাকলিয়া) মো. মুকিত হাসান। সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন চট্টগ্রামের সভাপতি মোহাম্মদ মুছা, দক্ষিণাঞ্চল মালিক-শ্রমিক ঐক্য পরিষদের সদস্য সচিব মো. মহিউদ্দিন, চট্টগ্রাম অটো টেম্পু শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আহমদ হোসাইন, ডিজেল চালিত অটোটেম্পু মালিক সমিতির সাধারণ সম্পাদক আবদুল জলিল লিটন, চট্টগ্রাম ট্রাক-কাভার্ডভ্যান এন্ড মিনিট্রাক মালিক গ্রুপের সাধারণ সম্পাদক মো. নজরুল ইসলাম দুলাল প্রমুখ।

পাঠকের মতামত: