ঢাকা,সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩

চকরিয়ায় স্মার্ট কার্ড বিতরণ ও জাতীয় পরিচয়পত্র সেবা সংক্রান্ত মতবিনিময় সভা

এম.মনছুর আলম, চকরিয়া :: কক্সবাজারের চকরিয়ায় উপজেলা প্রশাসনের আয়োজনে স্মার্ট কার্ড বিতরণ ও জাতীয় পরিচয়পত্র সেবা সংক্রান্ত এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

চকরিয়া উপজেলা পরিষদের হলরুম ‘মোহনা’ মিলনায়তনে রবিবার সকাল সাড়ে ১০টায় এ মতবিনিময় সভা ও স্মার্ট কার্ড বিতরণ অনুষ্ঠিত হয়।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেপি দেওয়ানের সভাপতিত্বে ও নির্বাচন কর্মকর্তা শহিদুল ইসলামের সঞ্চালনায় আয়োতিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, বাংলাদেশ নির্বাচন কমিশনের এনআইডিইএ প্রকল্প (২য় পর্যায়) জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের প্রকল্প পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েম (বিজিবিএমএস, এএফডব্লিউসি, পিএসসি, এমফিল)।

তিনি বলেন, জাতিসংঘ বিশ্বের প্রতিটি নাগরিককে আগামী ২০৩০ সালের মধ্যে আইডেন্টিফিকেশন আওতায় নিয়ে আসছে। সেই লক্ষে বাংলাদেশেও সরকার নির্বাচন কমিশনের অধীনে কাজ করে যাচ্ছে। স্মার্ট কার্ড অত্যান্ত একটা গুরুত্বপূর্ণ জিনিস। এ কার্ডের মাধ্যমে প্রতিটি কাজ করা সহজ। বিশেষ করে স্কুল-কলেজে ছাত্র-ছাত্রীদের ভর্তি, সরকারি নানা কাজে, ব্যাংক-বীমা থেকে শুরু করে এ স্মার্ট কার্ড ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ হিসেবে সহায়ক হবে।

তিনি আরো বলেন, ইতিমধ্যে অনলাইনে নাগরিক সেবা দ্রুত পেতে দেশের ১৭০টি বিভিন্ন প্রতিষ্ঠান নির্বাচন কমিশনের সাথে চুক্তিবদ্ধ হয়েছেন। এছাড়াও নির্বাচন কমিশন আগামী জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ১৫০টি আসনে স্মার্ট কার্ড ব্যবহার (ইভিএম) মাধ্যমে ভোট গ্রহণের জন্য কাজ করে যাচ্ছেন।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা নির্বাচন কর্মকর্তা এস এম শাহাদাত হোসেন। সেবা গ্রহিতার মধ্যে বক্তব্য রাখেন, সিনিয়র সাংবাদিক এম আর মাহমুদ।

এছাড়াও স্মার্ট কার্ড বিতরণ ও জাতীয় পরিচয়পত্র সেবা সংক্রান্ত বিষয়ক মতবিনিময় সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাহাত উজ জামান, চকরিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) চন্দন কুমার চক্রবর্তীসহ জেলার ৮ উপজেলার নির্বাচন কর্মকর্তাবৃন্দ, সাংবাদিক ও সরকারি দপ্তরের বিভিন্ন কর্মকর্তাগণ। পরে স্মার্ট কার্ড বিতরণ ও জাতীয় পরিচয়পত্র সেবা সংক্রান্ত মতবিনিময় সভা শেষে অনুষ্ঠানের প্রধান অতিথিকে ৮উপজেলা ও জেলা নির্বাচন কর্মকর্তার পক্ষথেকে সম্মাননা ক্রেস্ট তুলে দেওয়া হয়।

পাঠকের মতামত: