ঢাকা,মঙ্গলবার, ১ অক্টোবর ২০২৪

কক্সবাজারে হিফয শিক্ষকদের তিনদিনের প্রশিক্ষণ শুরু

Cox Course (1)বার্তা পরিবেশক ::

হিফযুল কুরআন শিক্ষার মানোন্নয়নের প্রত্যয়ে কক্সবাজারে শুরু হয়েছে তিন দিনব্যাপী ‘হিফয শিক্ষক প্রশিক্ষণ কোর্স’। শহরের দারুল কুরআন কমপ্লেক্স মিলনায়তনে শনিবার বাদে জোহর এ প্রশিক্ষণ কোর্স শুরু হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন তানযীমুল উম্মাহ ফাউন্ডেশন’র চেয়ারম্যান হাবিবুল্লাহ মুহাম্মদ ইকবাল।

তিনি বলেন, পৃথিবীর প্রত্যেক কিছুর একটা সীমা আছে। কিন্তু কুরআনে জ্ঞানের কোন সীমা নেই। এটা অসীম এবং বিজ্ঞানময় কুরআন। তাই কুরআনের বিশুদ্ধ তিলাওয়াত অত্যন্ত জরুরী। কারণ আরবী একটি যুগপোযোগী সমৃদ্ধ ভাষা। ভুল উচ্চারণের কারণে অর্থের পরিবর্তন হয়ে যায়। তাই তাজবীদ সহকারে তিলাওয়াত শিখতে এবং শিখাতে হবে। পাশাপাশি অর্থ বুঝারও চেষ্টা করতে হবে।

প্রশিক্ষণ কোর্সে প্রধান প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ প্রদান করছেন চট্টগ্রামের হাটহাজারি আরবী বিশ্ববিদ্যালয়ের ক্বিরাত বিভাগীয় প্রধান আলহাজ মাওলানা ক্বারী জহিরুল হক।

কোর্সে বিশেষ প্রশিক্ষক হিসেবে ছিফাত ও মাখরাজের মাশক্ব বা অনুশীলনের উপর প্রশিক্ষক দিবেন তানযীমুল কুররা বাংলাদেশ কক্সবাজার শাখার সেক্রেটারী ক্বারী মোহাম্মদ সাইফুল্লাহ কাসেমী, হিজয ও নাজেরার পাঠদান পদ্ধতির উপর প্রশিক্ষণ দিবেন দারুল কুরআন কমপ্লেক্স’র ক্বিরাত বিভাগের শিক্ষক ক্বারী আজিজুর রহমান।

প্রশিক্ষণ কর্মশালায় হিফয শিক্ষার গুরুত্ব ও তাৎপর্য নিয়ে আলোচনা করবেন দারুল আরক্বম ইন্টারন্যাশনাল তাহফিজুল কুরআন মাদরাসার প্রতিষ্ঠাতা পরিচারক হাফেজ মাওলানা ইউনুছ ফরাজী, অমনোযোগী শিক্ষার্থীদের মনোযোগী করার কৌশল নিয়ে আলোচনা করবেন তানযীমুল উম্মাহ হিফয মাদরাসা কক্সবাজার শাখার প্রিন্সিপাল হাফেজ রিয়াদ হায়দার। জমিয়তে তাহফীযুল কুরআন বাংলাদেশ’র আয়োজনে কোর্সের সার্বিক তত্ত্বাবধান করছেন সংগঠনের সাংগঠনিক সম্পাদক এডভোকেট হাফেজ রিদওয়ানুল কাবীর। আগামী ২৮ আগস্ট কোর্সটি সমাপ্ত হবে।

কোর্সে জেলা শহর ও প্রত্যন্ত অঞ্চলের শতাধিক হিফয শিক্ষক অংশ গ্রহণ করছেন।

পাঠকের মতামত: