ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

সাংবাদিক পরিচয়ে টেকনাফে এতিমখানায় চাঁদাবাজি, আটক ৩

টেকনাফ সংবাদদাতা ::
টেকনাফ উপজেলার হ্নীলা রঙ্গিখালী ইসলামিক সেন্টার পরিচালিত এতিম খানা পরিদর্শন করে ২০ হাজার টাকা চাঁদা দাবী করায় কথিত সাংবাদিক পরিচয়ে ৩ জনকে আটক করে পুলিশে দিলো প্রতিষ্ঠান কতৃপক্ষ ও স্থানীয়রা। এ নিয়ে পুরো টেকনাফে টক অব দ্যা পরিণত হয়েছে। পাশাপাশি তাদের সাথে অন্য কোন স্থানীয় ও জেলা পর্যায়ের সাংবাদিক ও জড়িত কিনা খোঁজ নিচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী ও সংশ্লিষ্ট প্রশাসন।
এনিয়ে আতংকে ও রয়েছে সাংবাদিক পরিচয়ে চলাচল করা কয়েকজন। তবে কাদের সৃষ্টি তারা। তাদের শেল্টার দাতার খোঁজে কাজ করছে একটি বাহিনীর সুত্রে জানা যায়। ওই বাহিনীর এক সদস্য জানান টেকনাফে হঠাৎ করেই সাংবাদিক পরিচয়ে চলাচল কারী অনেককে দেখা যায়। তাদের অনেকের শিক্ষাগত যোগ্যতা থাকা দূরের কথা, নেই কোন মানুষের সাথে কথা বলার যোগ্যতাও। কিন্তু তারা মোটরসাইকেল ও নামে বেনামে বিভিন্ন পত্রিকার পরিচয়পত্র গলায় ঝুলিয়ে সাংবাদিক পরিচয়ে হাঁকিয়ে বেড়ায়।
এমন কয়েকজনের বিরুদ্ধে ইতি মধ্যে বিভিন্ন দপ্তর থেকে উর্ধতন কর্তৃপক্ষের কাছে অভিযোগ ও দেওয়া হয়েছে বলে একটি সুত্রে জানায়।
এমন আলোচনা সমালোচনার মুখোমুখি সময়ে ১১সেপ্টেম্বর দুপুরে হ্নীলা রঙ্গিখালী ইসলামিক সেন্টার পরিচালিত এতিম খানায় গিয়ে বাংলাদেশ সমাজসেবা অধিদপ্তর কর্তৃক প্রেরিত বলে দাবী করে কথিত ৩ সাংবাদিক এতিমখানার পরিস্থিতি পর্যালোচনা করে সংবাদ পরিবেশনের জন্য ২০হাজার টাকা চাঁদা দাবী করে। তখন মাদ্রাসার অধ্যক্ষ মৌঃ ফরিদুল আলম চাঁদাবাজির বিষয়টি আঁচ করতে পেরে স্থানীয় ইউপি চেয়ারম্যান, সাংবাদিক এবং গণ্যমান্য ব্যক্তিদের অবহিত করলে তারা ঘটনাস্থলে এসে বিষয়টি পর্যালোচনা করে। এরপর কথিত ভূয়া সাংবাদিক দৈনিক আজকের আলোকিত সকালের ষ্টাফ রিপোর্টার রাজশাহীর বোয়ালিয়া থানার টিকাপাড়ার গোলাম মোস্তাফিজের ছেলে মোঃ মিরাজ উদ্দিন,বঙ্গ টেলিভিশনের মোবাইল করেসপন্ডেন্ট কুমিল্লা চৌদ্দগ্রাম ভূলকরা এলাকার রুহুল আমিনের ছেলে মোঃ আমিনুল ইসলাম, স্বাধীন সংবাদ পত্রিকা ও জনতার দলিল পত্রিকার কক্সবাজার প্রতিনিধি টেকনাফ উপজেলার সাবরাং কাটাবনিয়া এলাকার মৃত আমিনের পুত্র মোঃ সোহেলকে আটক করে থানা পুলিশকে খবর দেয়। এসআই রাফি সর্ঙ্গীয় ফোর্স নিয়ে ঘটনাস্থল পরিদর্শন করে তাদের থানায় নিয়ে যায়।
গাড়ী চালক বরিশালের ঝালকাঠির জেলার রাজাপুর উপজেলার বরাই ইউনিয়নের মোনাসেফ শরীফের পুত্র জামাল শরীফ জানান,গত ৩০ আগষ্ট থেকে দৈনিক ২ হাজার টাকায় গাড়ীটি ভাড়া করা হয়। গত ৩ সেপ্টম্বর তারা কক্সবাজার পৌঁছে মহেশখালী উপজেলার বিভিন্ন এলাকার মাদ্রাসা পরিদর্শন করেন।
এদিকে আটক টেকনাফ উপজেলার সাবরাং কাটাবনিয়া এলাকার মৃত আমিনের পুত্র মোঃ সোহেল ইতিপূর্বে ও একাধিকবার আটক হয়ে জেল হাজতে ছিলো এমনটা জানা যায়।
টেকনাফ মডেল থানার ওসি (তদন্ত) মোঃ আব্দুল আলীম জানান, এতিমখানা হতে চাঁদা দাবীর অভিযোগে সাংবাদিক পরিচয়ে ৩জন কে আটক করে থানায় আনায় হয়েছে। বিষয়টি খতিয়ে দেখে আইনী ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

পাঠকের মতামত: