ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

চকরিয়ায় বনবিভাগের অভিযানে ঘেরা বেড়া ও ঝুপ‌ড়ি ঘর উচ্ছেদ করে চারা রোপন

এম.মনছুর আলম, চকরিয়া ::

কক্সবাজারের উত্তর বন বিভাগের ফাঁসিয়াখালী রেঞ্জের আওতাধীন ডুলাহাজারা বনবিটের রংমহল বগাচতর মৌজা এলাকায় বনবিভাগের অভিযান চালানো হয়েছে। এসময় বনবিভাগের জায়গা দখল করে ঘেরা-বেড়া ও ঝুপড়ি ঘর নির্মাণ করলে তা দখল উচ্ছেদ করে ওই বনভূমির ১একর জায়গায় অবৈধ দখলদারদের দখলমুক্ত করে চারা রোপন করা হয়।

রবিবার সকাল ১১টা থেকে বিকেল পর্যন্ত উপজেলার ডুলাহাজারা রংমহল এলাকার বগাচতর মৌজায়
এ উচ্ছেদ অভিযান চালানো হয়।
ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা ও ডুলাহাজারা বনবিট কর্মকর্তার নেতৃত্বে এ অভিযান পরিচালনা করেন।

অভিযানের বিষয়ে ডুলাহাজারা বনবিট কর্মকর্তা ইলিয়াছ হোসেন বলেন,
কক্সবাজার উত্তর বনবিভাগের ফাঁসিয়াখালী রেঞ্জের অধিনস্থ ডুলাহাজারা বনবিটের রংমহল এলাকার বগাচতর মৌজায় বনবিভাগের জায়গায় কতিপয় অবৈধ দখলদার ২০১৪-১৫ সনের সৃজিত ১১০ হেক্টর দ্বিতীয় আবর্তের বাগানের জায়গা জবর দখ‌ল ক‌রে ঘেরা বেড়া ও ঝুপ‌ড়ি ঘর
নির্মাণ করে জায়গা দখলে নিয়ে বসতি গড়ে তুলেন। রবিবার সকাল ১১টার দিকে সিপিজি সদস্যসহ একদল বনকর্মীর নেতৃত্বে অভিযান চালিয়ে অবৈধ ভাবে গড়ে তোলা ঝুপড়ি ঘর ও বিভিন্ন ঘেরা-বেড়া গুড়িয়ে দিয়ে দখল উচ্ছেদ করা হয়।
তিনি আরও বলেন, অবৈধ দখলদারকে বনবিভাগের জায়গা থেকে দখল উচ্ছেদ করে প্রায় ১একর পরিমাণ জায়গা উদ্ধার করে বনবিভাগের নিয়ন্ত্রণে আনা হয়েছে।
পরে উদ্ধারকৃত এক একর জায়গায় নতুন করে গাছের চারা রোপন করা হয়েছে। এ নিয়ে বনবিভাগের সংশ্লিষ্ট আইনে দখলদারদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।
বনবিভাগের উচ্ছেদ অভিযানের সময় ফাঁসিয়াখালী রেঞ্জ স্টাফ, ডুলাহাজারা বনবিটের বনকর্মী, হেডম্যান, ভিলেজার, সিপিজি ও বনবিভাগের উপকারভোগী সদস্যরা উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত: