ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

হরতালে রবিবারের এইচএসসি পরীক্ষা পেছাল

sscহরতালের কারণে ৮ মে রবিবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা পেছানো হয়েছে। আট শিক্ষা বোর্ডের অধীনে এ দিনের এইচএসসি পরীক্ষা ৯ মে সোমবার অনুষ্ঠিত হবে। তবে পরীক্ষার সময় পরিবর্তন করা হয়নি।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক মো. মাহবুবুর রহমান দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘৮ মের এইচএসসি পরীক্ষা ৯ মে অনুষ্ঠিত হবে। তবে সময় পরিবর্তন করা হয়নি।’

অপরদিকে মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক এ কে এম ছায়েফ উল্লাহ দ্য রিপোর্টকে জানান, মাদ্রাসা বোর্ডের অধীনে আলীমের ৮ মের পরীক্ষা আগামী ২২ মে অনুষ্ঠিত হবে।

শিক্ষা মন্ত্রণালয় উপসচিব সুবোধ চন্দ্র ঢালী দ্য রিপোর্টকে জানিয়েছেন, কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে চলমান এইচএসসি (বিএম) একাদশ শ্রেণির আগামী রবিবারের দুপুর ২টার পরীক্ষা সোমবার সকাল ১০টা থেকে অনুষ্ঠিত হবে।

মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধে বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর রিভিউ (রায় পুনর্বিবেচনা) আবেদন বৃহস্পতিবার খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। ফলে নিজামীর বিরুদ্ধে আপিল বিভাগের রায়ে দেওয়া মৃত্যুদণ্ডই বহাল রয়েছে।

এ রায়ের প্রতিবাদে আগামী রবিবার ভোর ছয়টা থেকে দেশব্যাপী টানা ২৪ ঘণ্টা হরতালের ডাক দিয়েছে জামায়াত।

রবিবার এইচএসসিতে বাংলা ভাষা ও সাহিত্য দ্বিতীয় পত্র, ইংরেজি ভাষা ও সাহিত্য দ্বিতীয় পত্র, পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়) দ্বিতীয় পত্র, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা দ্বিতীয় পত্র, ব্যবসায় নীতি ও প্রয়োগ দ্বিতীয়পত্র এবং ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা দ্বিতীয় পত্রের পরীক্ষা ছিল।

এদিন আলীমে রসায়ন প্রথম পত্র (তত্ত্বীয়), অর্থনীতি প্রথম পত্র (অতিরিক্ত বিষয়), পৌরনীতি প্রথম পত্র (অতিরিক্ত বিষয়) এবং পৌরনীতি ও সুশাসন প্রথম পত্র (অতিরিক্ত বিষয়), উচ্চতর ইংরেজি প্রথম পত্র (অতিরিক্ত বিষয়), উর্দু প্রথম পত্র (অতিরিক্ত বিষয়), ফার্সি বিষয়ে পরীক্ষা ছিল।

এ ছাড়া কারিগরি বোর্ডের অধীনে এইচএসসি ব্যবসায় ব্যবস্থাপনায় ব্যবসায় গণিত ও পরিসংখ্যান (নতুন সিলেবাস) এবং ব্যবসায় গণিত ও পরিসংখ্যান (পুরাতন সিলেবাস) পরীক্ষা হওয়ার কথা ছিল।

গত ৩ এপ্রিল এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। এবার এ পরীক্ষায় ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে।

 

পাঠকের মতামত: