ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

কক্সবাজারের পরিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণে এগিয়ে আসার আহবান নাগরিক সমাজের

প্রেস বিজ্ঞপ্তিঃ
রোহিঙ্গা সংকট, জনসংখ্যার ঘনত্ব বৃদ্ধি এবং জলবায়ু পরিবর্তনের কারণে কক্সবাজার জেলার পরিবেশ, প্রকৃতি, জীববৈচিত্র্য সংরক্ষণে করণীয় বিষয়ে এক মতবিনিময় সভা আজ কক্সবাজার সদর উপজেলার জানারঘোনাস্থ অর্ণব কক্সবাজার অফিসে অনুষ্ঠিত হয়েছে।

এসোসিয়েশন ফর কো-অপারেশন এন্ড লিগ্যাল এইড বাংলাদেশ- একলাব, সেন্টার ফর এনভায়রনমেন্ট, হিউম্যান রাইটস এন্ড ডেভেলপমেন্ট ফোরাম- সিইএইচআরডিএফ, অর্ণব কক্সবাজার ও জেলা উপকূলীয় পল্লী উন্নয়ন পরিষদ এর যৌথ আয়োজনের এ সভায় পরিবেশ ও ইকোসিস্টেম রক্ষায় করণীয় বিষয়ক আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

অর্ণব কক্সবাজার এর প্রধান নির্বাহী নুরল আজিম এর সভাপতিত্বে এবং সিইএইচআরডিএফ প্রধান নির্বাহী মোঃ ইলিয়াছ মিয়া’র সঞ্চালনায় সভাটি অনুষ্ঠিত হয়।

অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন একলাবের আঞ্চলিক প্রধান রাশেদুল হাসান, জুপআপ চেয়ারম্যান নুরুল আমিন সিদ্দিকী, বাংলাদেশ নদী পরিব্রাজক দল, কক্সবাজার জেলা শাখার সভাপতি এডভোকেট আবু হেনা মোস্তফা কামাল, সিসিডিবির মোশাররফ হোসেন, একলাবের জুলফিকার আলি, অর্ণব প্রেসিডেন্ট মোহাম্মদ সেলিম, সিইএইচআরডিএফ এর ইয়াসির আরাফাত।

এতে বক্তারা বলেন, কক্সবাজার বাংলাদেশের সর্বদক্ষিণের একটি প্রাকৃতিক ব্যুহ। কক্সবাজারের পাহাড়গুলো প্রাকৃতিক দূর্যোগের জন্য বাধা হিসেবে কাজ করে। কিন্তু সাম্প্রতিক রোহিঙ্গা সংকট ও জনঘনত্বের বাড়ার ফলে কক্সবাজার প্রতিবেশ সংকটে পড়েছে। প্রায় দেড় হাজার একরের পাহাড় ও ভূমি আবাসস্থল হিসেবে ব্যবহৃত হয়েছে।

তাঁরা বলেন, কক্সবাজারে জীববৈচিত্র্য ও প্রকৃতি হুমকির মুখে । এ সংকট উত্তরণে ব্যাপক বৃক্ষায়ন, অরণ্য সংরক্ষণ, হাতি সংরক্ষণ, জলাশয়, খাল ও নদী রক্ষা, প্লাস্টিকের ব্যবহার বন্ধ করা, কৃষিপোযোগী সেচ ব্যবস্থা, বৃষ্টির পানির ব্যবহার, নাগরিক সমাজের অংশগ্রহণ নিশ্চিতকরণ, জনমতের ভিত্তিতে প্রকল্প বাস্তবায়ন, খাদ্য সুরক্ষা, মহাসড়কগুলোর পাশে বৃক্ষায়ন, বন অধিদপ্তরের কার্যক্রম ও কার্যক্ষমতা বৃদ্ধি, পরিবেশ অধিদপ্তরের কার্যক্রমের সম্প্রসারণ ও গণসচেতনতা তৈরির আহবান জানান।

বক্তারা বলেন, চলমান জলবায়ু সংকট মোকাবেলায় সারাবিশ্বের কর্মসূচির অংশ হিসেবে এখন রিস্টোরেশন এর সময়। প্রাণ ও প্রজাতি রক্ষায় জীববৈচিত্র্যের সংরক্ষণ সময়ের দাবী। নইলে মানবজাতির বিলুপ্তি অবশ্যাম্ভবী।

এসময় উপস্থিত ছিলেন উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসর নাজিম উদ্দীন, সাংবাদিক রাশেদুল ইসলাম, ওমর ফারুক সোহাগ, নারীনেত্রী হোসনে আরা বেগম, ফারিয়াতুল জান্নাত প্রিয়া, অর্ণব এর শিহাব উদ্দিন,
সিইএইচআরডিএফ এর ভারপ্রাপ্ত সমন্বয়ক(ব্যবস্থাপনা) সাঈদ মোহাম্মদ শুভ, সম্পাদক(সংগঠন) মোহাম্মদ শরীফ, সম্পাদক(অর্থ) মোহাম্মদ ইলিয়াস রিয়াদ প্রমূখ।

পাঠকের মতামত: