ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

দেশে এক দিনেই ২১২ জনের মৃত্যু, কমেছে শনাক্ত

অনলাইন ডেস্ক :: দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ২১২ জনের মৃত্যু হয়েছে। করোনায় এক দিনে এটি সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। একই সময় এ ভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন ১১ হাজার ৩২৪ জন।আজ শুক্রবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এর আগে গতকাল বৃহস্পতিবার দেশে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ১৯৯ জনের মৃত্যুর খবর জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর।

গত ২৪ ঘণ্টায় ২১২ জনের মৃত্যু নিয়ে দেশে করোনায় মৃতের সংখ্যা দাঁড়াল ১৬ হাজার ৪ জন আর আক্রান্ত শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১০ লাখ ৫৪৩ জন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত এক দিনে আরটি–পিসিআর, জিন এক্সপার্ট ও র‍্যাপিড অ্যান্টিজেন মিলিয়ে ৬১৩টি সক্রিয় ল্যাবে ৩৬ হাজার ৫৮৬টি নমুনা পরীক্ষা করা হয়। এতে করোনাভাইরাস পজিটিভ আসে ১১ হাজার ৩২৪টি। নমুনা পরীক্ষার অনুপাতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত শনাক্তের হার ৩০ দশমিক ৯৫ শতাংশ। আগের দিন এ হার ছিল ৩১ দশমিক ৬২ শতাংশ।

এই সময়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। এ বিভাগে এক দিনে মারা গেছেন ৫৩ জন। আর খুলনা বিভাগে ৭৯ জন, চট্টগ্রাম বিভাগে ২৬ জন, রাজশাহীতে ২৩ জন, বরিশালে ৫ জন, সিলেটে ৬ জন, রংপুরে ১২ জন এবং ময়মনসিংহে ৮ জন মারা গেছেন।

মৃত ব্যক্তিদের মধ্যে সরকারি হাসপাতালে মারা গেছেন ১৬০, বেসরকারি হাসপাতালে ৩৬ জন। বাসায় মারা গেছেন ১৬ জন।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ব্যক্তিদের মধ্যে পুরুষ ১১৯ জন, আর নারী ৯৩ জন। বয়স বিশ্লেষণে দেখা যায়, মৃত ২১২ জনের মধ্যে ষাটোর্ধ্ব ৯০ জন, ৫১–৬০ বছর বয়সী ৫৬ জন, ৪১–৫০ বছর বয়সী ৪০ জন, ৩১–৪০ জন বছর বয়সী ১৭ জন, ২১–৩০ বছর বয়সী ৭ জন এবং ১১ থেকে ২০ বছর বয়সের মধ্যে মারা গেছেন ২ জন।

এ ছাড়া, গত ২৪ ঘণ্টায় কোভিড থেকে সেরে উঠেছেন ৬ হাজার ৩৮ জন রোগী। এ নিয়ে এখন পর্যন্ত করোনা থেকে সেরে উঠেছেন ৮ লাখ ৬২ হাজার ৩৮৪ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম কোভিড আক্রান্ত শনাক্তের পর দ্রুত সারা বিশ্বে ছড়িয়ে পড়ে নভেল করোনাভাইরাস। বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্তের খবর জানানো হয় গত বছরের ৮ মার্চ। স্বাস্থ্য অধিদপ্তর প্রথম মৃত্যুর খবর জানায় ১৮ মার্চ।

পাঠকের মতামত: