ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

লামায় শিশুদের সুরক্ষায় শিশু কল্যাণ বোর্ডের সভা অনুষ্ঠিত

ািািপপটমোহাম্মদ রফিকুল ইসলাম, লামা (বান্দরবান) প্রতিনিধি ঃ

সাবালকত্ব প্রাপ্তির পূর্বপর্যন্ত সময়কালীন মানব সন্তানকে শিশু বলা হয়। জাতিসংঘ ঘোষিত শিশু অধিকার সনদে শিশুর বয়স ১৮ বছর ধরা হয়েছে। বাংলাদেশের সংবিধানে ১৬ বছরের নিচে ছেলে-মেয়েদেরকে শিশু ধরা হয়েছে কিন্তু ২০১১ সালের জাতীয় শিশু নীতি অনুযায়ী ১৮ বছরের নিচে কিশোর-কিশোরীকে শিশু হিসেবে গণ্য করা হয়। আগামী দিনের জাতি গঠনে পূর্ণমাত্রায় শিশুর মেধা বিকাশ নিশ্চিত করা এবং শিশুর কল্যাণ, সুরক্ষা ও অধিকার নিশ্চিত করার জন্য ১৯৭৪ সালের শিশু আইন রহিত করে প্রণীত হয়েছে শিশু আইন ২০১৩। শিশুদের সুরক্ষার জন্য শিশু আইন তৈরি করা হয়েছে। এমন একটি আইনের খুবই প্রয়োজন ছিল। কিন্তু শুধু আইন করেই শিশুদের রক্ষা করা যাবে না, এর জন্য সবাইকে সচেতন হতে হবে। প্রয়োজন বুঝে আইনের প্রয়োগ ঘটাতে হবে।

জাতিসংঘের শিশু অধিকার সনদে শিশুর যে কয়টি অধিকারের কথা বলা হয়েছে, তা যেন আমাদের দেশের শিশুরা পায়, সে জন্য সবাইকে কাজ করতে হবে। শিশুর ন্যায্য অধিকার নিশ্চিত করতে হবে। শিশুকে কখনোই রাজনৈতিক কর্মকান্ডসহ অন্যান্য ঝুঁকিপূর্ণ কাজে ব্যবহার করা উচিত নয়। শিশুর বেড়ে ওঠার জন্য অনুকূল পরিবেশ দিতে হবে। সর্বোপরি শিশুকে স্বাধীনভাবে বেড়ে ওঠার জন্য সবাইকে একসঙ্গে হ্যাঁ বলতে হবে। শিশুদের অন্য অপরাধীদের সঙ্গে বিচার করা ঠিক নয়। ৩ মে মঙ্গলবার লামা উপজেলা পরিষদ সভাকক্ষে শিশু সুরক্ষা বিষয়ক সভায় বক্তারা এসব কথা বলেন।

উপজেলা সমাজসেবা অধিদপ্তরের বাস্তবায়নে উপজেলা প্রশাসন ও ইউনিসেপ এর সহায়তায় শিশু সুরক্ষা বিষয়ক সভায় সভাপতিত্ব করেন, লামা উপজেলা নির্বাহী অফিসার খালেদ মাহমুদ। উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোহাম্মদ শাহী নেওয়াজ এর সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, লামা পৌরসভার মেয়র জহিরুল ইসলাম, ইউনিসেপ এর চট্টগ্রাম আঞ্চলিক চাইল্ড প্রোটাক্টশন অফিসার শাইলা পারভীন লুনা, লামা প্রেস ক্লাবের সভাপতি প্রিয়দর্শি বড়–য়া, লামা রিপোর্টার্স ক্লাবের সভাপতি রফিকুল ইসলাম সহ প্রমূখ।

সভায় শিশুদের নিয়ে মূল প্রবন্ধ তুলে ধরেন লামা উপজেলা সমাজসেবা কর্মকর্তা ও প্রবেশন কর্মকর্তা মোহাম্মদ শাহী নেওয়াজ। এছাড়া সভায় ২জন দরিদ্র, সুবিধা বঞ্চিত ও স্কুল ঝরে পড়া শিশুদের কেইস স্ট্যাডি নিয়ে ব্যাপক আলোচনা শেষে তাদের সমাজের মূল স্রোতধারার সাথে জড়িত করতে সিদ্ধান্ত গৃহীত হয়। শিশুদের নিরাপদ সমাজ উপহার দিতে উপজেলা শিশু কল্যাণ বোর্ড এর ৯সদস্য বিশিষ্ট কমিটি প্রকাশ করা হয়।

পাঠকের মতামত: