ঢাকা,রোববার, ৫ ডিসেম্বর ২০২১

জেলার ১৫ ইউনিয়নে শতাধিক মনোনয়ন প্রত্যাশী

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার :: জেলার ১৫টি ইউনিয়নে চেয়ারম্যান ও ২টি পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন কার্যক্রম শুরু হয়েছে। মনোনয়ন প্রত্যাশীরা হুমড়ি খেয়ে পড়ছেন দায়িত্বশীল নেতাদের দ্বারে দ্বারে। আজ ৬ মার্চ শনিবার জেলা আওয়ামী লীগ কার্যালয়ে বেলা ১১টায় টেকনাফ ও পেকুয়া ইউপি চেয়ারম্যান পদে মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাতকার গ্রহণ করবে কক্সবাজার জেলা আওয়ামী লীগ। ৭ মার্চ মহেশখালী ও কুতুবদিয়া। বিষয়টি নিশ্চিত করেছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান।

কক্সবাজারের ১৫টি ইউনিয়ন ও ২টি পৌরসভায় দলীয় মনোনয়ন প্রত্যাশীদের জোর তৎপরতা শুরু হয়েছে। ১০ মার্চ কেন্দ্রিয়ভাবে মনোনয়নপত্র সংগ্রহের শেষ তারিখ। কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাধারণ মুজিবুর রহমান এক সংবাদ বিজ্ঞপ্তিতে মনোনয়ন প্রত্যাশীদের জেলা আওয়ামী লীগ কার্যালয়ে বেলা ১১ টায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদক, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদকসহ উপস্থিত থাকতে অনুরোধ জানিয়েছেন।
ঘোষিত তপসিল অনুযায়ি ১৮ মার্চ মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ। বাছাইয়ের শেষ তারিখ ১৯ মার্চ। প্রার্থীতা প্রত্যহারের শেষ তারিখ ২৪ মার্চ। নির্বাচন ১১ এপ্রিল। এদিকে জেলার ৭১টি ইউনিয়নের মধ্যে ১৫ প্রথম দফায় ১৫টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। জেলার ৪টি পৌরসভা নির্বাচনে পঞ্চম দফায় ২টি পৌরসভায় নির্বাচন অনুষ্টিত হচ্ছে মহেশখালী ও চকরিয়া পৌরসভায়। দুইটি পৌরসভায় মনোনয়ন প্রত্যাশীর তালিকা কেন্দ্রে প্রেরণ করেছে কক্সবাজার জেলা আওয়ামী লীগ। ১১ এপ্রিল মহেশখালীর মাতারবাড়ি, হোয়ানক, কুতুবজুম, কুতুবদিয়ার বড়ঘোপ,আলী আকবর ডেইল, লেইমশাখালী, কৈয়ারবিল, ধুরুং ও উত্তর ধুরুং, পেকুয়ার টৈটং টেকনাফের হ্নীলা, সাবরাং, সেন্টমার্টিন, টেকনাফ সদর ও হোয়াইক্যং নির্বাচন অনুষ্ঠিত হবে।
প্রাপ্ত তথ্যমতে ১৫টি ইউনিয়নের মধ্যে ৬টিতে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী, ২ টিতে জামায়াত, ৩টিতে বিএনপি ও ৪টিতে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী জয়লাভ করে।
এদিকে ১৫টি ইউনিনে অন্তত ১০০ জন মনোনয়ন প্রত্যাশী সাক্ষাতকার দেওয়ার জন্য প্রস্তুতি নিয়েছেন।অনেকেই দলের মনোনয়ন নিশ্চিত করতে নিজের রাজনৈতিক বৃত্তান্ত ও দলের জন্য দীর্ঘ সময় ত্যাগের বিষয়টি উপস্থাপন করছেন।

মনোনয়ন প্রত্যাশী মহেশখালীর মাতারবাড়ি ইউনিয়নের মাস্টার রুহুল আমিন জানিয়েছেন, দীর্ঘ ৩৫ বছর ধরে দলের জন্য কাজ করে যাচ্ছি। কখনো আদর্শ থেকে বিচ্যুত হয়নি। বয়সের শেষ প্রান্তে এসে একবার অন্তত দলের মনোনয়ন নিয়ে নির্বাচন করতে চাই। এটিই হবে আমার বড় পাওয়া। গত নির্বাচনেও দলের মনোনয়ন প্রত্যাশী হলেও মনোনয়ন পাইনি। তবে দলের মনোনীত প্রার্থীর পক্ষে কাজ করেছি।
টেকনাফের সাবরাং ইউনিয়নে গত নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেলেও জয়ী হতে পারেননি জেলা আওয়ামী লীগ সদস্য সোনা আলী। তিনি জানান, দলের একজন প্রভাবশালীর চক্রান্তে জোরপুর্বক নৌকা প্রতীককে পরাজিত করা হয়েছে। এলাকার উন্নয়নে আমি আবারো দলের মনোনয়ন প্রত্যাশী।
কুতুবদিয়া উপজেলা যুবলীগের আহবায়ক আবু জাফর ছিদ্দিকী জানিয়েছেন, গত নির্বাচনে আমাদের অক্লান্ত পরিশ্রমের কারণে আলী আকবর ডেইল ইউনিয়নে নৌকা প্রতীক বিজয়ী হয়েছে। দীর্ঘদিন বিএনপি নেতারা পর্যায় ক্রমে এই ইউনিয়নে চেয়ারম্যান পদে দায়িত্ব পালন করেছেন। এবার চেয়ারম্যান পদে আমি দলের মনোনয়ন প্রত্যাশী।
জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান জানিয়েছেন, ইউনিয়ন, উপজেলা ও জেলা আওয়ামী লীগ সমন্বয়ের মাধ্যমে মনোনয়ন প্রত্যাশীদের তালিকা কেন্দ্রে প্রেরণ করা হবে। দলের চুড়ান্ত মনোনয়ন দেবেন মনোনয়ন বোর্ডের প্রধান আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। আওয়ামী লীগে মনোনয়ন প্রত্যাশীর বেড়ে যাওয়া দলের জন্য ইতিবাচক। নির্বাচন করার মত দলে অনেক নেতৃত্ব সৃষ্টি হয়েছে।

পাঠকের মতামত:

 
error: Content is protected !!