ঢাকা,শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১

তফশিল ঘোষাণা- দাখিল ১৮মার্চ, যাচাই-বাছাই ১৯মার্চ, প্রত্যাহার ২৪মার্চ

চকরিয়া ও মহেশখালী পৌরসভা নির্বাচন ১১ এপ্রিল

বিশেষ প্রতিবেদক :: কক্সবাজারের চকরিয়া ও মহেশখালী পৌরসভা নির্বাচন আগামী ১১এপ্রিল অনুষ্ঠিত হবে। ষষ্ঠ ধাপে দেশের ৯টি পৌরসভায় একসঙ্গে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ হবে। একইদিন চকরিয়া ও মহেশখালীসহ দেশের ৯টি পৌরসভায় ভোট অনুষ্ঠিত হবে।

তবে কক্সবাজার জেলায় চারটি পৌরসভার মধ্যে চকরিয়া ও মহেশখালীতে নির্বাচন হবে ওই দিন। বাকী দুই পৌরসভার মেয়াদপূর্ণ না হওয়ায় তফসিল ঘোষণা করা হয়নি।

সূত্র জানায়, এখানে মনোনয়ন পত্র দাখিলের শেষ তারিখ ১৮মার্চ, মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১৯মার্চ এবং প্রার্থিতা প্রত্যাহার শেষ তারিখ ২৪ মার্চ। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১১এপ্রিল।

বুধবার নির্বাচন কমিশনের (ইসি) ৭৬তম সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছেন ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার। এর আগে গত ১১ ফেব্রুয়ারি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা ৭ এপ্রিল থেকে ইউনিয়ন পরিষদ নির্বাচন শুরুর প্রস্তুতির কথা জানিয়েছিলেন।

জানতে চাইলে রাতে চকরিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. শহিদুল ইসলাম বলেন, ‘আসলে আমাদের কাছে তফসিলের আনুষ্ঠানিক কোনো নথি এখনো আসেনি। তাই আমরা আপাতত বিস্তারিত বলতে পারছি না। কমিশন থেকে চিঠি পেলে বিস্তারিত জানা যাবে। তবে মিডিয়ায় মাধ্যমে তফসিলে ১১এপ্রিল চকরিয়া পৌরসভার নির্বাচনের ঘোষণার কথা জেনেছি।’

আগামী ১৮ মার্চ মনোনয়নপত্র দাখিলের শেষ সময়। কক্সবাজারের চকরিয়া ও মহেশখালীতে সরকার দলিয় আওয়ামীলীগের মনোনয়ন পেতে ইতিমধ্যে চেষ্টা চালিয়ে যাচ্ছে একাধিক প্রার্থী।

আওয়ামীলীগের একাধিক সূত্রে জানাগেছে, চকরিয়া পৌরসভায় মেয়র পদে মনোনয়নের জন্য ৬ জন ও মহেশখালী থেকে ৫জন প্রার্থীর নাম চুড়ান্ত করে কেন্দ্রে প্রেরন করা হয়েছে।

জেলা থেকে চুড়ান্ত করা চকরিয়া পৌরসভার সম্ভাব্য প্রার্থীরা হলেন বর্তমান মেয়র আলমগীর চৌধুরী, আওয়ামীলীগ নেতে জামাল উদ্দিন জয়নাল, পৌর আওয়ামীলীগ নেতা জাহেদুল ইসলাম লিটু, চকরিয়া পৌর আওয়ামীলীগ নেতা ওয়ালিদ মিল্টন, আতিক উদ্দিন চৌধুরী , যুবলীগ নেতা মোজাফ্ফর হোসেন পল্টু।

মহেশখালী পৌরসভার মেয়র পদে নৌকান মনোনয়নের জন্য যে ৫ জনের নাম কেন্দ্রে সুপারিশ করা হয়েছে তারা হলেন, বর্তমান পৌর মেয়র মকসুদ, উপজেলা আওয়ামীলীগ নেতা নাসির উদ্দিন, তাতীলীগ নেতা সাদেক উল্লাহ সিদ্দিকি, আওয়ামীলীগ নেতা শামশুল আলম ও মোঃ শাহানেওয়াজ কামাল।

কক্সবাজার জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি এডঃ ফরিদুল ইসলাম চৌধুরী বলেছেন, চকরিয়া ও মহেশখালীতে তৃনমূলের সুপারিশ, ত্যাগী ও জনপ্রিয় ব্যাক্তিদের নাম মনোনয়নের জন্য কেন্দ্রে পাঠানো হয়েছে। কেন্দ্র যাচাই বাছাই করে প্রার্থী মনোনয়ন দিবে।

ইসির বৈঠকের খবর গণমাধ্যমে প্রচারিত হওয়ার পর চকরিয়া ও মহেশখালীর মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা নড়ে চড়ে বসেছেন। বুধবার সন্ধ্যা থেকে প্রার্থীদের তৎপরতা বেড়েছে। এলাকায় আজ-কাল থেকেই পুরোদমে নির্বাচনী হাওয়া বইবে বলে মনে করছেন সচেতন মহল।

সর্বশেষ ২০১৬ সালের ২০মার্চ চকরিয়া ও মহেশখালী পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে চকরিয়ায় আওয়ামী লীগের প্রার্থী আলমগীর চৌধুরী ও মহেশখালীতে মকছুদ মিয়া মেয়র নির্বাচিত হয়েছিলেন।

 

পাঠকের মতামত: