ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

দিদার বলীকে হারিয়ে মুকুঠ ছিনিয়ে নিলেন শামসু বলী

boli_1চট্টগ্রাম প্রতিনিধি :::
গত ১২ বারের চ্যাম্পিয়ন দিদার বলীকে কপোকাত করে চট্টগ্রামের ঐতিয্যেবাহী জব্বারের বলী খেলায় মুকুঠ ছিনিয়ে নিলেন টেকনাফের শামসু বলী। পাশাপাশি নিজের শ্রেষ্ঠত্বের মুকুট বিসর্জন দিতে হয়েছে দিদার বলীকে। সোমবার বিকেল পাঁচটার দিকে লালদীঘি মাঠে শুরু হয় বৈশাখী মেলার মূল আকর্ষণ বলী খেলা প্রতিযোগিতা।

খেলায় রানারআপ হন রামুর দিদার বলী। টানটান উত্তেজনার এ বলীখেলায় ২৭ মিনিট ২১ সেকেন্ড প্রাণপণ লড়াই করেন দুই বলী। কিন্তু তারপরও কেউ কারও কাছে হার মানতে নারাজ।

পরে খেলার রেফারি ও অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা আলোচনা করে শামসু বলীকে বিজয়ী ঘোষণা করেন। সকাল থেকে হাজার হাজার দর্মক খেলা উপভোক করতে লালদিঘী ময়দানে জড়ো হয়।

boliপ্রতিবছর ১২ই বৈশাখ চট্টগ্রামের লালদিঘী ময়দানে এই খেলা অনুষ্ঠিত হয়। এই খেলাকে ঘিরে গড়ে উঠেছে বৈশাখী মেলা। চট্টগ্রামের মানুষের কাছে জব্বারের বলী খেলা অতি জনপ্রিয়। যাকে নিয়ে এই খেলার আয়োজন তিনি হলেন বদরপাতি বিশিষ্ট ব্যবসায়ী আবদুল জব্বার। ব্রিটিশ বিরোধী আন্দোলনে তরুণদের উদ্বুদ্ধ করার জন্য আব্দুল জব্বার সওদাগর নামে এক ব্যবসায়ী এই খেলাটি শুরু করেন, যেটি এখনো জব্বারের বলী খেলা নামেই পরিচিত। এই প্রতিযোগিতায় ১৩ বার চ্যাম্পিয়ন হবার কারণে দিদারুল আলম ‘দিদার বলী’ নামেই বেশি পরিচিত ছিল।

গত ১৫ বছরের মধ্যে যে দু’বার চ্যাম্পিয়ন হিসেবে দিদার বলীর নাম নেই সে দু’বার তিনি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেননি। মাঝখানে দুই বছর অর্থাৎ ২০১২ এবং ২০১৩ সালে তিনি খেলতে পারেননি। এবারই বিগত ১৫ বছরের রেকর্ডকে ভেঙে টেকনাফের শামসু বলী চ্যাম্পিয়ন হন।

 

পাঠকের মতামত: