ঢাকা,সোমবার, ১ মার্চ ২০২১

বন্যহাতি সুরক্ষায় জনসচেতনতা মুলক সভায় বক্তরা

হাতি অধ্যুষিত এলাকায় বসবাসকারীদের জীবন-জীবিকায় বনের উপর নির্ভরশীলতা কমাতে হবে

মো. সাইফুল ইসলাম খোকন, চকরিয়া ::

চট্টগ্রাম বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের আয়োজনে লামা ফাঁসিয়াখালী ইউনিয়ন পরিষদে প্রঙ্গনে বন ও বন্যপ্রানী হাতি সুরক্ষায় জনসচেতনতা মুলক আলোচনা সভা চকরিয়াস্থ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সাফারী পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ মাজহারুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারী) সকালে ইউনিয়ন পরিষদে প্রঙ্গনে অনুষ্ঠিত জনসচেতনতা মুলক সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ফাঁসিয়াখালী ইউপি চেয়ারম্যান জাকের হোসেন মজুমদার।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চট্টগ্রাম বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ চট্টগ্রামের বন্য প্রাণী ও জীব বৈচিত্র সংরক্ষণ কর্মকর্তা নূর জাহান। তিনি বলেন, বন্য হাতির মূল আবাসস্থলের উন্নয়ন, হাতি অধ্যুষিত বনসংলগ্ন এলাকায় বসবাসকারী জনগণের জীবন-জীবিকার প্রয়োজনে বনের উপর নির্ভরশীলতা কমাতে হবে। এছাড়াও বন্য হাতির গুরুত্বপূর্ণ আবাসস্থলগুলো চিহ্নিত করে সেগুলোয় বন্য হাতির জন্য পর্যাপ্ত পরিমাণ খাদ্য, নিরাপদ বাসস্থান ও প্রজননের সুযোগ-সুবিধা নিশ্চিত করা অত্যন্ত জরুরি।

সভাপতির সমাপনি বক্তব্যে পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ মাজহারুল ইসলাম চৌধুরী বলেন, বন্য হাতি সৃষ্ট ফসলের ক্ষয়ক্ষতির প্রতি বনের ভেতরে বা বনসংলগ্ন এলাকায় বসবাসরত জনগণের ধৈর্য ও সহনশীলতা বাড়ানো দরকার। এ লক্ষ্যে সরকারি ও বেসরকারি পর্যায়ে বন্য হাতির স্বভাব ও পরিবেশ সংরক্ষণে বন্য হাতির ভূমিকা সম্পর্কে সচেতনতা সৃষ্টিতে পর্যায়ক্রমে ব্যাপক কার্যক্রম গ্রহণ করা হবে।

সভায় স্থানীয় ওয়ার্ড মেম্বার বিভিন্ন বন বিটের কর্মকর্তা, বন প্রহরী, হেডম্যান, ভিলেজার, ইআরটিও সিপিজি সদস্যরা উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত: