ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

চাকরি রক্ষায় ভোটের নামে রসিকতা’য় মেতেছেন সিইসি -রিজভী

image_153883_0নিজস্ব প্রতিবেদক, ঢাকা ::

ঢাকা: শুধু চাকরি রক্ষার জন্য প্রধান নির্বাচন কমিশনার সরকারের সঙ্গে তাল মিলিয়ে ইউনিয়ন পরিষদের ভোটের নামে ‘জনগণের সঙ্গে রসিকতা’য় মেতেছেন বলে মন্তব্য করেছেন বিএনপিনেতা রুহুল কবির রিজভী।

তৃতীয় ধাপের ইউপি ভোট নিয়ে সিইসির মন্তব্যের জবাবে রোববার সংবাদ সম্মেলনে এই প্রতিক্রিয়া জানান তিনি।
বিএনপির এই জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রিজভী বলেন, “আসলে আমি বার বার যে কথাটি বলছি, ভোট নিয়ে এই নির্বাচন কমিশন জনগণের সঙ্গে রসিকতা করছে। তার (সিইসি) মধ্যে নির্বাচন সুষ্ঠু করার ব্যাপারে আগ্রহ নেই। তিনি তার চাকুরি রক্ষার্থেই যা করছেন, শুধুমাত্র চাকুরির মায়ায়, চাকুরি রক্ষায়। এর বাইরে তিনি কিছুই করছেন না- এই বক্তব্যটা হচ্ছে এটাই।”

নির্বাচন ‘মোটামুটি’ শান্তিপূর্ণ ও সুষ্ঠু হয়েছে বলে সিইসি যে বক্তব্য রেখেছেন তার সমালোচনা করে তিনি বলেন,“এখানে ভোট, নির্বাচন ও গণতন্ত্র– এগুলোকে সরকার যেমন দুমড়ে-মুচড়ে দিয়েছে, পদদলিত করেছে; তাতে সমানভাবে সহযোগিতা করেছে নির্বাচন কমিশন।”
তৃতীয় ধাপে শনিবার ৬১৪টি ইউপিতে ভোটের সময় কিছু কেন্দ্র দখলের অভিযোগ ও বিক্ষিপ্ত সংঘর্ষে এক জনের মৃত্যু হয়েছে; আহত হয়েছেন অনেকে।
ভোট শেষে সংবাদ সম্মেলনে সিইসি কাজী রকিব উদ্দিন আহমদ বলেন, “তৃতীয় ধাপের ভোটে কিছু অনিয়ম ও সহিংসতা বিচ্ছিন্নভাবে ঘটলেও তা আগের তুলনায় কম। বড় ধরনের জানমালের ক্ষতি ছাড়াই শান্তিপূর্ণ ভোট হয়েছে।”
আগের দুই ধাপের ‘অভিজ্ঞতা ও সতর্কতার’ কারণে তৃতীয় ধাপের নির্বাচন তুলনামূলকভাবে শান্তিপূর্ণ হয়েছে দাবি করে তিনি বলেন, “ভোটের আগের রাতে কোথাও কোনো অনিয়ম ঘটেনি। ভোট চলাকালেও বড় ধরনের কোনো অঘটন ঘটেনি।”

নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে দলের এক যৌথ সভার পর এই সংবাদ ব্রিফিংয়ে ইউনিয়ন পরিষদ নির্বাচন নিয়ে সাংবাদিকরা প্রশ্ন করেন।সিইসির সমালোচনা করে রিজভী বলেন, “কমিশনের সর্বোচ্চ পদে আসীন হয়েও প্রধান নির্বাচন কমিশনার তার যে শিক্ষা-দীক্ষায় ও এতোদিনের পেশাগত জীবনে যে নৈতিকতার অর্জন করার কথা। আমরা অত্যন্ত দুঃখ হলেও বলছি, সেখান থেকে তিনি বিচ্যুত হয়েছেন।”

পাঠকের মতামত: