ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

পহেলা মে থেকে ৩ ঘণ্টা বন্ধ থাকবে অনিবন্ধিত সিম

tarana-halim_1অনলাইন ডেস্ক :::

বায়োমেট্রিক পদ্ধতিতে অনিবন্ধিত সিম আগামী ৩ মের পর অচল হয়ে যাবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

বায়োমেট্রিক পদ্ধতিতে পুনর্নিবন্ধিত না হলে সিম অচল হয়ে যাবে বলে মন্তব্য করেছেন তারানা হালিম।

আজ রোববার সকালে জাতীয় প্রেসক্লাবে মোবাইল অপারেটর এয়ারটেল আয়োজিত বায়োমেট্রিক পদ্ধতিতে সিম পুনর্নিবন্ধন বিষয়ে এক সচেতনতা র‌্যালির উদ্বোধন কালে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, আগামী ১ মে সব অনিবন্ধিত সিম ৩ ঘণ্টার জন্য বন্ধ থাকবে। এর দু-একদিন পর আবার কয়েক ঘণ্টা বন্ধ থাকবে। এরপর অল্প সময়ের মধ্যে এসব সিম পুরোপুরি অচল হয়ে যাবে।

তারানা হালিম বলেন, ‘আমরা শুরু থেকে যে অবস্থানে আছি, এখনও সে অবস্থানে অনড়। আমরা জানি এ কার্যক্রমের কারণে ৩ মের পর কিছুসংখ্যক সিম ঝরে পড়বে। তাতেও আমাদের অবস্থান বদলাবে না।’

ন্ত্রী বলেন, গত দুই সপ্তাহে গ্রাহকদের মধ্য থেকে আমরা ব্যাপক সাড়া পেয়েছি। বর্তমানে দেশে ১৩ কোটির বেশি সিমহোল্ডার আছেন। এর মধ্যে প্রায় ৭ কোটি সিম বায়োমেট্রিক পদ্ধতিতে পুনর্নিবন্ধন করতে সক্ষম হয়েছি। এ ধারা অব্যাহত থাকলে নির্ধারিত সময়ের মধ্যেই লক্ষে পৌঁছানো সম্ভব হবে।

এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ‘বিদেশে যেসব বাংলাদেশি আছেন, তাদের জন্য আজ একটি নির্দেশ দেওয়া হয়েছে। তাতে বলা হয়েছে, বায়োমেট্রিক পদ্ধতিতে সিম পুনর্নিবন্ধিনের জন্য তাদের যেন এক বছরের সময় দেওয়া হয়।’

প্রতিমন্ত্রী আরও বলেন, ‘আমরা বিশ্বাস করি, এ কার্যক্রম সফলভাবে শেষ হলে অবৈধ ভিওআইপিসহ সব ধরনের সন্ত্রাসী কার্যক্রমের সঙ্গে জড়িতরা সহজেই ঝরে পড়বে।’

এয়ারটেলের র‌্যালিটি প্রেসক্লাব থেকে শুরু হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) সমাবেশে মিলিত হয়।

র‌্যালি উদ্বোধনের সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ সচিব ফয়েজুর রহমান চৌধুরী, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, এয়ারটেলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পিডি শর্মা প্রমুখ।

 

পাঠকের মতামত: