ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

চট্টগ্রামের জব্বারের বলী খেলায় ২০০ বলী অংশ নেবে

চট্টগ্রাম প্রতিনিধি :::jabber-buly-..pic_..23.4.16_1

চট্টগ্রামের ইতিহাস ও ঐতিয্যের সাক্ষী হিসেবে খ্যাত জব্বারের বলী খেলা শুরু হবে আগামীকাল সোমবার। সেই সাথে ৩দিনব্যাপী চলবে বৈশাখী মেলা। তবে আজ থকে বৈশাখী মেলা শুরু হয়েছে। ১০৭ আসরে মূল আকর্য়ণ বলী খেলা শুরু ২৫ এপ্রিল সোমবার। ঐদিন বিকেল সাড়ে ৩টায় চট্টগ্রামের ঐতিয্যেবাহী লালদিঘী ময়দানে শুরু হবে এই শত বছরের এই কুস্তি প্রতিযোগিতা। এবারের বলী খেলায় ছোট বড় ২০০’র মতো বলী অংশ নেওয়ার কথা রয়েছে। ইতিমধ্য ১৫০ জনের ফরম পূরণ হয়েছে।

এ উপলক্ষে আজ শনিবার দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান আব্দুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও বৈশাখী মেলা কমিটির নেতৃবৃন্দ এবং গ্রামীণফোনের কর্মকর্তা।

নগরীর লালদিঘী চত্বর বাংলাদেশ ব্যাংক মোড়, জেল রোড, কেসি দে রোড থেকে শহীদ মিনার পর্যন্ত বসবে এই মেলার আসর। আব্দুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও বৈশাখী মেলা কমিটির আয়োজনে অনুষ্ঠিত হবে এই মেলা। এতে সহযোগিতা করছে গ্রামীণফোন।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন কমিটির আহবায়ক সিটি কাউন্সিলার জহরলাল হাজারী, সাধারণ সম্পাদক শওকত আনোয়ার বাদল, গ্রামীণফোনের চট্টগ্রাম সার্কেল হেড এম শাওন আজাদ ও হেড অব এক্সটারনাল কমিউনিকেশন্স সৈয়দ তালাত কামাল।

জহরলাল হাজারী বলেন, ‘ইতোমধ্যেই সড়কের এক কিলোমিটার জায়গাজুড়ে বৈশাখী মেলার আসর বসে গেছে। রবিবার থেকে পুরোদমে জমে উঠবে মেলা। তবে মূল আকর্ষণ বলীখেলা প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে ২৫ এপ্রিল বিকেল সাড়ে তিনটায়। খেলায় অংশ নিতে ইতোমধ্যে ১৫০ বলী নিবন্ধন করেছেন। এছাড়া যে কেউ চাইলেই বলী খেলায় অংশ নিতে পারবেন। আমরা আশা করছি ২০০ জন বলী এতে অংশ নেবেন। দেশের ঐতিহ্যবাহী এই লোকজ উৎসব ভালোভাবে সম্পন্ন করতে আমরা সব প্রস্ততি নিয়েছি।’

উল্লেখ্য, ২৫ এপ্রিল দুপুর সাড়ে তিনটায় বলী খেলার উদ্বোধন করবেন পুলিশ কমিশনার মো. ইকবাল বাহার। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন। বিশেষ অতিথি থাকবেন গ্রামীণফোনের চট্টগ্রাম সার্কেল হেড এম শাওন আজাদ। এবারের প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন বলীকে ২০ হাজার টাকা সম্মানী দেওয়া হবে।

ব্রিটিশবিরোধী আন্দোলনে যুব সম্প্রদায়কে উৎসাহিত করতে ও মানুষকে নির্মল আনন্দদানের উদ্দেশ্যে বিশিষ্ট ব্যবসায়ী এবং সমাজকর্মী আব্দুল জব্বার ১৯০৯ সালে বলীখেলার সূচনা করেছিলেন।

পাঠকের মতামত: