ঢাকা,শনিবার, ১৬ জানুয়ারী ২০২১

চকরিয়ায় বসতিনির্মাণ প্রচেষ্ঠা ভন্ডুল, দখল উচ্ছেদে বিপুল বনভুমি উদ্ধার

এম.জিয়াবুল হক, চকরিয়া :: কক্সবাজার উত্তর বনবিভাগের চকরিয়া উপজেলার ফাঁসিয়াখালী রেঞ্জের অধিন এলাকায় অভিযান চালিয়ে বনকর্মীরা মাটি ভরাট করে বসতি নির্মাণের প্রচেষ্ঠা ভন্ডুল করে দিয়েছে। এসময় নির্মাণ সামগ্রী জব্দ করে বিপুল পরিমাণ বনভূমির জায়গা দখলদারদের কাছ থেকে উদ্ধার করেছে। বুধবার বিকালে ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা মাজহারুল ইসলামের নেতৃত্বে ফাঁসিয়াখালী বনবিটের আওতাধীন এলাকায় এ অভিযান পরিচালনা করেন।

বনকর্মীরা জানিয়েছেন, কক্সবাজার উত্তর বনবিভাগের নিয়ন্ত্রণাধীন ফাঁসিয়াখালী রেঞ্জের ফাঁসিয়াখালী বনবিটের আওতাধীন আর এস ২০৮ দাগের জায়গায় বনভূমি দখল করে অবৈধ ভাবে স্থাপনা নির্মাণ করতে মাটি ভরাট করে ঘেরা-বেড়াসহ বিভিন্ন সরঞ্জামাদি স্তুুপ করেন। খবর পেয়ে বুধবার বিকালে অভিযান চালিয়ে ওই এলাকায় অবৈধ ভাবে ভরাটকৃত জায়গার সরঞ্জামাদি জব্ধ করে গুড়িয়ে দেয়া হয়। এতে বিপুল পরিমাণ বনভূমির জায়গা অবৈধ দখলদারদের কাছ থেকে উদ্ধার করে দখলমুক্ত করা হয়েছে।

অভিযানে ফাঁসিয়াখালী বনবিট কর্মকর্তা আবুল হোসেন, রে‌ঞ্জের স্টাফবৃন্দ, ভি‌লেজার ও সি‌পি‌জি সদস্যবৃন্দরা অংশগ্রহণ ক‌রেন।

ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা মো.মাজহারুল ইসলাম জানান, কক্সবাজার উত্তর বনবিভাগের নিয়ন্ত্রণাধীন ফাঁসিয়াখালী বন বিটের আর এস ২০৮ দাগের জায়গায় অবৈধ ভাবে ঘর নির্মাণ করে বসতি গড়ে তুলতে মাটি ভরাট করেন। বিশেষ সূত্রে সংবাদ পেয়ে ওই এলাকায় অভিযান চালিয়ে বসতি নির্মাণের কাজে ব্যবহার্য বিভিন্ন সরঞ্জামাদি জব্দ করা হয়।

অভিযান অবৈধ দখলদারদের দখল উচ্ছেদ করে অন্তত বনবিভাগের এক একর মতো জায়গা দখলমুক্ত করে বনবিভাগের নিয়ন্ত্রণে নেয়া হয়েছে। এনিয়ে সংশ্লিষ্ট আইনে অবৈধ দখলদারদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

 

পাঠকের মতামত: