ঢাকা,শনিবার, ১৬ জানুয়ারী ২০২১

সাতকানিয়া পৌর নির্বাচন: কে হচ্ছেন নৌকার মাঝি

সাতকানিয়া প্রতিনিধি :: চতুর্থ ধাপে আগামী ১৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে সাতকানিয়া পৌরসভা নির্বাচন। তফসিল অনুযায়ী রিটার্নিং কর্মকর্তার কাছে প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেয়ার শেষ সময় ১৭ জানুয়ারি। এ পর্যন্ত যেন তর সইছে না সম্ভাব্য প্রার্থী, প্রার্থীর অনুসারী ও ভোটারদের।

চায়ের স্টল থেকে সরকারি-বেসরকারি দপ্তরসহ সবখানে আলোচনা-বিচার বিশ্লেষণ একটাই কে হচ্ছেন প্রার্থী? তবে বিএনপি কিংবা জামায়াত নয়! নৌকার মাঝি কে হচ্ছেন তা নিয়েই চুল ছেঁড়া বিশ্লেষণ। কারণ বিএনপির দুজন সম্ভাব্য প্রার্থী থাকলেও নির্বাচন নিয়ে তেমন তোড়জোড় নেই তাদের।

অন্যদিকে, নিশ্চুপ রয়েছে জামায়াত ইসলাম। আওয়ামী লীগ থেকে এবার মনোনয়ন চাইছেন তিনজন। তারা হলেন, বর্তমান মেয়র ও দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোহাম্মদ জোবায়ের, দক্ষিণ জেলা আওয়ামী লীগের ক্রীড়া ও যুব বিষয়ক সম্পাদক গোলাম ফারুক ডলার ও উপজেলা বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি শফিকুল ইসলাম।

বিএনপির দুই সম্ভাব্য প্রার্থী হলেন, পৌরসভার সাবেক প্যানেল মেয়র ও পৌর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক নবাব মিয়া ও বিএনপির সাবেক সভাপতি হাজি রফিকুল আলম।

তফসিল ঘোষণার পর থেকেই এলাকা জুড়ে আলোচনা চলছে বর্তমান মেয়র মোহাম্মদ জোবায়ের কী আবারও মনোনয়ন পাচ্ছেন, নাকি অন্য কাউকে মনোনয়ন দেয়া হচ্ছে। এছাড়া দীর্ঘদিন ধরে পৌরসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য আলোচনায় রয়েছেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক গোলাম ফারুক ডলার। রাজনৈতিক ও সামাজিক বিভিন্ন কর্মসূচিতে তাঁর অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো। একই সঙ্গে শোনা যাচ্ছে উপজেলা বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি আলহাজ শফিকুল ইসলামের। তিনিও সভা-সমাবেশের পাশাপাশি সামাজিক অনুষ্ঠানেও ছিলেন। শেষ পর্যন্ত নৌকার টিকিট যেই আনুক নৌকার হয়ে কাজ করার কথা বলছেন আওয়ামী লীগ নেতারা।

অন্যদিকে, পৌরবাসী চাইলে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মেয়র পদে পৌরসভার সাবেক মেয়র হাজি মোহাম্মদুর রহমানের হঠাৎ করে এমন ঘোষণার পর শুরু হয়েছে নতুন করে জল্পনা-কল্পনা। স্বতন্ত্র হিসেবে যদি তিনি লড়েন পাল্টে যেতে পারে নির্বাচনী দৃশ্যপট এমনটাই মনে করছেন স্থানীয়রা। দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মফিজুর রহমান বলেন, সব প্রার্থীর নাম কেন্দ্রে পাঠানো হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যাকে যোগ্য মনে করেন তাকেই মনোনয়ন দিবেন। আগামী ১৩ জানুয়ারি প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমা দেয়ার শেষ সময় ১৭ জানুয়ারি, বাছাই হবে ১৯ জানুয়ারি, প্রত্যাহারের শেষ সময় ২৬ জানুয়ারি। ভোট হবে ১৪ ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

 

পাঠকের মতামত: