ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

মার্কিন সংসদ ভবনে উন্মত্ত ট্রাম্প সমর্থকদের হামলা নিহত ৪

চকরিয়া নিউজ ডেস্ক  :: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান পার্টির সমর্থকদের বিক্ষোভের মুখে ওয়াশিংটনে ক্যাপিটল ভবন অবরুদ্ধ। সদ্য সমাপ্ত মার্কিন জাতীয় নির্বাচনে পরাজয়ের পর যেকটি দিন প্রেসিডেন্ট পদে আছেন তিনি, তার মধ্যে বারবার দাবি করেছেন পরাজয় মেনে নিতে চান না।

এই পরিস্থিতিতে আচমকা ট্রাম্প সমর্থকদের হামলার জেরে তীব্র চাঞ্চল্য বিশ্বজুড়ে। পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে ফাঁকা গুলি এবং কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। এক পর্যায়ে গুলিবিদ্ধ হন এক মহিলা। পরে তার মৃত্যু হয়।এ ঘটনায় নিহত হয়েছেন চারজন।

ওয়াশিংটন ডিসির পুলিশের বরাত দিয়ে সর্বশেষ এতথ্য জানিয়েছে সংবাদ মাধ্যম বিবিসি।

যে চারজনের মৃত্যু হয়েছে; তাদের মধ্যে একজন মারা গেছেন গুলিতে। তিনি একজন নারী। তার নাম পরিচয় পাওয়া যায়নি। অন্যরা কিভাবে মারা গেছেন তা এখনও স্পষ্ট নয়। তবে সূত্র বলছে, হাসপাতলে মৃত্যু হয়েছে তাদের।

বুধবার মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে সদ্য অনুষ্ঠিত নির্বাচনে ডেমোক্রাট প্রার্থী জো বাইডেনের জয়ের স্বীকৃতির আনুষ্ঠানিকতা চলছিল। এরই এক পর্যায়ে শুরু হয় বিক্ষোভ। পরে তা সংঘর্ষে রূপ নেয়।

সিএনএন ও বিবিসি জানায়, ক্যাপিটল ভবনের চারপাশে জড়ো হন কয়েক হাজার ট্রাম্প সমর্থক। তাদের মধ্যে ছিল মারমুখী ভাব। প্রথমে তারা ওই ভবনে ঢোকার চেষ্টা চালান। এ সময় পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে ফাঁকা গুলি চালায় এবং কাঁদানে গ্যাস নিক্ষেপ করে।

ঘটনার জেরে বিভিন্ন দেশ থেকে এসেছে কড়া প্রতিক্রিয়া। গণতন্ত্রের উপর আঘাত হিসেবেই এটি দেখছেন বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা।

পাঠকের মতামত: