ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

চকরিয়ার ১২ ইউপি নির্বাচন কাল, মাঠে থাকবে আইন-শৃঙ্খলা বাহিনীর সাড়ে ৩ হাজার সদস্য

bjbমিজবাউল হক, চকরিয়া:

কাল শনিবার ( ২৩এপ্রিল) ততৃীয় ধাপে অনুষ্টিত হতে যাওয়া কক্সবাজারের চকরিয়া উপজেলার ১২ ইউপি নির্বাচন অবাধ, সুষ্ঠ ভাবে সম্পন্ন করার লক্ষ্যে প্রশাসনের পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। একজন জুড়িসিয়াল ও ৭জন নির্বাহী ম্যাজিষ্ট্রেটের তত্তাবাধানে উপজেলার ১১১টি ভোট কেন্দ্রে ভোটের দিন নিরাপত্তার দায়িত্ব পালন করবে পুলিশ, বিজিবি, র‌্যাব ও আনসারসহ আইনশৃঙ্খলা বাহিনীর সাড়ে ৩ হাজার সদস্য। অপরদিকে ভোট কেন্দ্র গুলোতে ৬জন রির্টানিং কর্মকর্তার তত্তাবধানে ভোট গ্রহনে দায়িত্ব পালন করবেন ১১০জন প্রিসাডিং কর্মকর্তা, ৪২৩জন সহকারি প্রিসাডিং কর্মকর্তা ও ৮৪৬জন পোলিং কর্মকর্তা।

চকরিয়া থানার ওসি তদন্ত মো.কামরুল আজম বলেন, ১২ইউনিয়নে অনুষ্টিতব্য নির্বাচন অবাধ, সুষ্ঠভাবে সম্পন্ন করার লক্ষ্যে প্রশাসনের পক্ষ থেকে সব ধরণের প্রস্তুতি নেয়া হয়েছে। এদিন ১জন জুড়িসিয়াল ও ৭জন নির্বাহী ম্যাজিষ্ট্রেটের তত্তাবাধানে উপজেলার ১২ ইউনিয়নের ১১১টি ভোট কেন্দ্রে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত থাকবে পুলিশ, বিজিবি, র‌্যাব ও আনসারসহ আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় তিন হাজার সদস্য। তারমধ্যে প্রত্যেক ভোট কেন্দ্রে একজন পুলিশ কর্মকর্তার তত্তবাধানে থাকবে পাঁচজন পুলিশ ও ১৭জন আনসার সদস্য। এরমধ্যে থাকবে চারজন সশস্ত্র আনসার। এছাড়াও নির্বাচনী এলাকায় টহলে থাকবে ১৪০ সদস্যের ৬ প্লাটুন বিজিবি সদস্য ও র‌্যাপিট এ্যাকশন ব্যটলিয়ান (র‌্যাব)’র ৪৫জনের চারটি টিম।

তিনি বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যের পাশাপাশি ভোট কেন্দ্র গুলোর আশপাশ এলাকায় অবস্থান করবে পুলিশের ১২টি স্টাইকিং ফোর্স ও ৩৬টি মোবাইল টিম। একজন পুলিশ পরির্দশকের তত্তাবধানে প্রতিটি স্টাইকিং ফোর্সে থাকবে ৫জন করে সদস্য। অপরদিকে প্রতিটি মোবাইল টিমে একজন উপ-পরিদর্শক (এসআই) এর নেতৃত্বে থাকবে ৬জন করে পুলিশ সদস্য। তাদের পাশাপাশি নির্বাচন অনুষ্টানে সমন্বয়ে থাকবে ৬জন সহকারি পুলিশ সুপারের তত্তাবধানে ছয়টি বিশেষ টিম। প্রত্যেক টিমে একজন সহকারি পুলিশ সুপারদের সাথে থাকবে পুলিশের পাঁচজন করে সদস্য।

চকরিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা মো,সাখাওয়াত হোসেন বলেন, উপজেলার ১২ ইউনিয়নের ১১১টি ভোট কেন্দ্র গুলোতে ৬জন রির্টানিং কর্মকর্তার তত্তাবধানে এদিন ভোট গ্রহনের দায়িত্ব পালন করবেন ১১০জন প্রিসাডিং কর্মকর্তা, ৪২৩জন সহকারি প্রিসাডিং কর্মকর্তা ও ৮৪৬জন পোলিং কর্মকর্তা। ইতোমধ্যে এসব কর্মকর্তাদেরকে সংশ্লিষ্ট ইউনিয়নের কেন্দ্র গুলোতে দায়িত্ব বন্টন করে দেওয়া হয়েছে।

উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সুত্রে জানা গেছে, উপজেলার চিরিঙ্গা, বরইতলী, কৈয়ারবিল, ফাসিয়াখালী, ডুলাহাজারা, বমুুবিলছড়ি, সুরাজপুর-মানিকপুর, কাকারা, লক্ষ্যারচর, সাহারবিল, হারবাং ও বরইতলী ইউনিয়নের মধ্যে ৭০টি ভোট কেন্দ্রকে অধিক ঝুঁিকপুর্ণ হিসেবে চিহিৃত করা হয়েছে। তারমধ্যে চিরিঙ্গা ইউনিয়নের ১০টি ও বরইতলী ইউনিয়নের ৯টিসহ উপজেলার হারবাং ইউনিয়নের ২, ৪, ৭ ও ৮ নম্বর কেন্দ্র, লক্ষ্যারচর ইউনিয়নের ১,২, ৭, ৮ ও ৯নম্বর কেন্দ্র, সুরাজপুর-মানিকপুর ইউনিয়নের ১নম্বর কেন্দ্র, ফাসিয়াখালী ইউনিয়নের ২, ৩, ৭, ৮, ৯ নম্বর কেন্দ্র, ডুলাহাজারা ইউনিয়নের ১,২ ও ৮নম্বর কেন্দ্র, সাহারবিল ইউনিয়নের ১, ২ ও ৩নম্বর কেন্দ্র, বমুবিলছড়ি ইউনিয়নে ১, ২, ৩, ৮ নম্বর কেন্দ্র, খুটাখালী ইউনিয়নের ৩, ৪, ৫, ৮ নম্বর কেন্দ্র, কাকারা ইউনিয়নের ২নম্বর কেন্দ্রকে ঝুঁিকপুণ হিসেবে বিবেচিত করা হয়েছে।

জানা গেছে, ১২ইউনিয়নের ১১১টি কেন্দ্রে এবার ভোটাধিকার প্রয়োগ করবে ১লাখ ৫৩ হাজার ৮৪১জন ভোটার। তারমধ্যে ৭৮ হাজার ৯৯৫জন পুরুষ ও ৭৪ হাজার ৮৪৬জন নারী ভোটার। তারমধ্যে ৭৮ হাজার ৯৯৫জন পুরুষ ও ৭৪ হাজার ৮৪৬জন নারী ভোটার। তারমধ্যে উপজেলার ডুলাহাজারা ইউনিয়নের ১০টি কেন্দ্রে ভোট দেবেন ১২ হাজার ৩০২জন পুরুষ ও ১১ হাজার ৩৫৪জন নারী ভোটার। কাকারা ইউনিয়নের ৯টি কেন্দ্রে ভোট দেবেন ৬ হাজার ৮৮১জন পুরুষ ও ৬হাজার ৪০৫জন নারী ভোটার। বরইতলী ইউনিয়নের ৯টি কেন্দ্রে ভোট দেবেন ৯ হাজার ৬৫১জন পুরুষ ও ৯ হাজার ৮৩৬জন নারী ভোটার। কৈয়ারবিল ইউনিয়নের ১০টি কেন্দ্রে ভোট দেবেন ৬ হাজার ২৬২জন পুরুষ ও ৫হাজার ৯২১জন নারী ভোটার। হারবাং ইউনিয়নের ৯টি কেন্দ্রে ভোট দেবেন ৯হাজার ৩৬১জন পুরুষ ও ৯হাজার ১৮৭জন নারী ভোটার। খুটাখালী ইউনিয়নের ৯টি কেন্দ্রে ভোট দেবেন ৯ হাজার ৫৪৫জন পুরুষ ও ৮হাজার ৮৬৯জন নারী ভোটার। সাহারবিল ইউনিয়নের ৯টি কেন্দ্রে ভোট দেবেন ৩ হাজার ৯৪৮জন পুরুষ ও ৩হাজার ৩৯০জন নারী ভোটার। চিরিঙ্গা ইউনিয়নের ১০টি কেন্দ্রে ভোট দেবেন ৪হাজার ৭৪৬জন পুরুষ ও ৪হাজার ২৬৯জন নারী ভোটার। ফাসিয়াখালী ইউনিয়নের ৯টি কেন্দ্রে ভোট দেবেন ৭ হাজার ৪৫৩জন পুরুষ ও ৬হাজার ৯০৯জন নারী ভোটার। সুরাজপুর-মানিকপুর ইউনিয়নের ৯টি কেন্দ্রে ভোট দেবেন ৩ হাজার ৮৫২জন পুরুষ ও ৩হাজার ৭২১জন নারী ভোটার। বমুবিলছড়ি ইউনিয়নের ৯টি কেন্দ্রে ভোট দেবেন ২ হাজার ২৪৫জন পুরুষ ও ২ হাজার ৪৪৩জন নারী ভোটার এবং লক্ষ্যারচর ইউনিয়নের ৯টি কেন্দ্রে ভোট দেবেন ২ হাজার ৭৪৯জন পুরুষ ও ২ হাজার ৫৪২জন নারী ভোটার। #

পাঠকের মতামত: