ঢাকা,শনিবার, ২৩ জানুয়ারী ২০২১

ভ্রাম্যমান আদালত ও বন বিভাগের অভিযান

চকরিয়ায় ৫০ টি অবৈধ বসতিও স্থাপনা উচ্ছেদ

মো. সাইফুল ইসলাম খোকন, চকরিয়া :: কক্সবাজারের চকরিয়া উপজেলার ফুলছড়ি বন বিটের অধিনে বন বিভাগের জায়গা দখল করে অবৈধ ভাবে ৫০ টি বসতিসহ বিভিন্ন স্থাপনা গুড়িয়েছে দিয়েছে বন বিভাগও উপজেলা প্রশাসন।  আজ (১ ডিসেম্বর)  সকাল ১০ টা থেকে দুপুর ২টা পর্যন্ত চকরিয়া উপজেলা সহকারী (ভূমি) ও ভ্রাম্যমান আদালতের ম্যাজিষ্ট্রেট তানভীর হোসেন এ অভিযান পরিচালিত করেন। এতে প্রায় ৫ কোটি টাকার জমি উদ্ধার করেছে প্রশাসন ও বন বিভাগ।

জানা গেছে, কক্সবাজার উত্তর বন বিভাগের ফুলছড়ি রেঞ্জাধীন ফুলছড়ি বিটের ঝুমনগর ২০১৭–১৮ সনের দ্বিতীয় আবর্ত বাগানে প্রায় ৫০টি ঘর ভেঙ্গে গুড়িয়ে দেওয়া হয়।

স্থানীয় কিছু ভূমিদস্যু সরকারী দলের নাম ভাঙ্গিয়ে এসব ঘর নির্মান করছে। এসময় ওই রেঞ্জের অধিন মেধাকচ্ছপিয়াতে দুটি ঘর ভেঙ্গে গুড়িয়ে দেওয়া হয়।

এ অভিযানে উপস্থিত ছিলেন উপজেলা ভ্রাম্যমান আদালতের ম্যাজিষ্ট্রেট ও সহকারী (ভূমি) তানভীর হোসেন, রেঞ্জ বন কর্মকর্তা মোঃ মাজহারুল ইসলাম, চকরিয়া থানা পুলিশ, ফুলছড়ি বিট কর্মকর্তা আকরাম আলী, নাফিতখালী বিট কর্মকর্তা মোঃ মোখলেছুর রহমান খুটাখালীর বিট কর্মকর্তা ছৈয়দ মাহমুদুল করিম, ফাসিয়াখালী বিট কর্মকর্তা মোঃ আবুল হোসেন, ডুলাহাজারা বিট কর্মকর্তা মোঃ ইলিয়াছ হোসেনসহ সকল বিটের কর্মচারী, হেডম্যান, ভিলেজারসহ ও আনসার সদস্যরা।

এসময় ভ্রাম্যমান আদালতের ম্যাজিষ্ট্রেট তানভীর হোসেন জানান, বন বিভাগের জায়গা দখল করে কেউ ঘরবাড়ি ও স্থাপনা তৈরী বন্ধ করতে হবে। অতীতে যেসব এলাকায় বন বিভাগের জায়গা দখল করে বাড়িসহ বিভিন্ন স্থাপনা তৈরী করা হয়েছে তা পর্যায়ক্রমে অভিযানের মধ্যদিয়ে গুড়িয়ে দেয়া হবে।

পাঠকের মতামত: