ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

শিডিউলের ড্রইং পরিবর্তন করে ড্রেন নির্মাণ করা হচ্ছে কোটবাজারে

ফারুক আহমদ , উখিয়া :: উখিয়ার কোটবাজার স্টেশনে ড্রেন নির্মাণে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। সিডিউলের ড্রয়িং পরিবর্তন করে আঁকাবাঁকা ড্রেন নির্মাণ করা হচ্ছে। অপরিকল্পিতভাবে ড্রেন নির্মাণকে কেন্দ্র করে সচেতন নাগরিক সমাজের মাঝে নানা অসন্তোষ দেখা দিয়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায় এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক এডিবির অর্থায়নে প্রায় ৫ শত কোটি টাকা ব্যয়ে কক্সবাজার-টেকনাফ সড়কের সম্প্রসারণ কাজ বাস্তবায়িত হচ্ছে। সড়ক ও জনপথ অধিদপ্তর প্রকল্পটি বাস্তবায়ন করছেন।চলমান মেগা প্রকল্প বিভিন্ন স্টেশনে ড্রেন নির্মাণ রয়েছে।
সরেজমিন পরিদর্শনে দেখা যায় ব্যস্ততম কোট বাজার স্টেশনে ড্রেনে নির্মাণে ব্যাপক অনিয়ম পরিলক্ষিত হচ্ছে। শিডিউলের ডিজাইন পরিবর্তন করে ইচ্ছামত নির্মাণ করা হচ্ছে করে যাচ্ছে।
জানা যায় বিদ্যুৎ বিভাগের খুটি অপসারণ করে ড্রেন নির্মাণের কথা থাকলেও তা হচ্ছে না। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে বিদ্যুতের খুঁটি অপসারণ করার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় বিদ্যুৎ বিভাগ প্রয়োজনীয় অর্থ হস্তান্তর করেন। কিন্তু নির্ধারিত সময় পার হওয়ার পরও প্রকৌশল বিভাগ বিদ্যুতের খুঁটি অপসারণ ও নতুন খুটি স্থাপন করতে পারেনি।
সচেতন মহলের অভিমত বিদ্যুতের খুটির কারণে নতুন নির্মাণাধীন ড্রেন আঁকাবাঁকা করে নির্মাণ করতে হচ্ছে।
এ ব্যাপারে জানতে চাইলে সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তা জানান কোটবাজারে স্টেশনের দুপাশের মালিকরা জায়গা ছাড়তে রাজি না হওয়ায় পরিকল্পিত ভাবে ড্রেন নির্মাণ করতে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়। অপর এক প্রশ্নের জবাবে ওই কর্মকর্তা আরে জানান বিদ্যমান জায়গার উপর ড্রেন নির্মাণ করে পানি নিষ্কাশনের ব্যবস্থা করা হচ্ছে।
স্থানীয় ব্যবসায়ী ও নাগরিক সমাজের নেতৃবৃন্দরা শিডিউলের ড্রইং পরিবর্তন করো ড্রেন নির্মাণ করায় পানি নিষ্কাশনের তেমন সুফল আসবে না বলে আশঙ্কা করেন।

পাঠকের মতামত: