ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

দোহাজারী-কক্সবাজার-ঘুনধুম রেলপথ প্রকল্প : গাড়ি ও পরামর্শক ব্যয় ৯শ কোটি টাকা !

railroad-tracks-forest-cx-ghmdm-640x426_1আতিকুর রহমান মানিক, কক্সবাজার :

চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার হয়ে মিয়ানমার সীমান্তের ঘুনধুম পর্যন্ত ১২৯ কিলোমিটার দৈর্ঘ্যের ডুয়াল গেজ রেললাইন নির্মাণ প্রকল্পে গাড়ী বিলাস ও পরামর্শক বিলাসে অপচয় হতে যাচ্ছে প্রায় ৯০০ কোটি টাকা। অথচ পুরো প্রকল্প বাস্তবায়নে ব্যয় হচ্ছে ১৮ হাজার ৩৪ কোটি ৪৮ লাখ টাকা। সে হিসাবে মোট প্রকল্প ব্যয়ের ২০ শতাংশ টাকা চলে যাচ্ছে গাড়ী ও পরামর্শক বিলাসে।

সূত্রে প্রকাশ, উপরোক্ত প্রকল্প বাস্তবায়নকালীন স্বল্প সময়ের জন্য বিভিন্ন প্রকারের ৭৪ টি গাড়ী কিনা হচ্ছে। এতে ব্যয় ধরা হয়েছে ৭৯ কোটি ৩৯ লাখ টাকা। এছাড়াও ভাড়ায় চলবে আরো ১১ টি গাড়ী। এতে ব্যয় হবে ২কোটি ৮০ লাখ টাকা। এভাবে শুধু গাড়ী বিলাসে ব্যয় হচ্ছে প্রায় ৮৩ কোটি টাকা। আর প্রকল্প বাস্তবায়নে পরামর্শক ব্যয় বেড়ে দাড়িয়েছে ৮১০ কোটি ২৪ লাখ টাকা। প্রকল্প বাস্তবায়নের নামে এভাবেই বাড়ছে ৯০০ কোটি টাকার গাড়ি ও পরামর্শক বিলাস। কখনো বাস্তবায়নকারী সংস্থা ব্যবহার করছে এসব গাড়ি। কখনো আবার কেনা হচ্ছে পরামর্শক প্রতিষ্ঠানের জন্য। গাড়িগুলোর জ্বালানি ও রক্ষণাবেক্ষণও চলে প্রকল্প থেকেই। কিন্তু বাস্তবায়ন শেষে অধিকাংশ সময়ই এসব গাড়ি জমা পড়ে না সরকারের রাজস্ব খাতে। পরিকল্পনা কমিশনের এক পদস্হ কর্মকর্তা বলেন, প্রকল্পের নামে অপ্রয়োজনীয় গাড়ি কেনায় সবসময়ই আপত্তি জানানো হয়। দোহাজারী-কক্সবাজার-ঘুুনধুম প্রকল্পের গাড়ি কাটছাঁটের জন্য প্রকল্প প্রস্তাব ফেরতও পাঠানো হয়েছে। তবে অনেক সময় দাতা সংস্থার শর্তে পরামর্শকের জন্য অধিক গাড়ি কেনার প্রস্তাব করে বাস্তবায়নকারী সংস্থাগুলো। এক্ষেত্রে দরকষাকষিতে সংস্থাগুলোর শক্তিশালী অবস্থান নেয়া উচিত বলেও জানান তিনি।
পরিকল্পনা কমিশনের তথ্যমতে, দোহাজারী-কক্সবাজার-ঘুনধুম রেলপথ নির্মাণে পরামর্শকদের জন্য কেনা হবে ১৯টি বিলাসবহুল জিপ। এছাড়া ডাবল কেবিন পিক-আপ কেনা হবে ৩৬টি, আট আসনের মাইক্রোবাস ১১টি ও চারটি কেনা হবে ১১ আসনের মাইক্রোবাস। সব মিলিয়ে ৭০টি গাড়ি কেনায় ব্যয় হবে ৭৯ কোটি ৩৯ লাখ টাকা।
এর বাইরে রেলওয়ে কর্মকর্তাদের জন্য একটি জিপ, দুটি ডাবল কেবিন পিকআপ ও একটি মাইক্রোবাস কেনায় ব্যয় হবে ২ কোটি ৮০ লাখ টাকা। গাড়িগুলো পরিচালন ও রক্ষণাবেক্ষণ ব্যয় ধরা হয়েছে ৪০ কোটি টাকা। এছাড়া ভাড়া গাড়িতে চার বছরে ব্যয় হবে মোট ৫ কোটি ৫৯ লাখ টাকা।
সূত্র জানায়, শুধু গাড়িই নয়, দোহাজারী-কক্সবাজার-গুনধুম রেলপথ নির্মাণে পরামর্শকের জন্য বাড়ি ও অফিস নির্মাণ, আসবাবসহ নানা ধরনের সুবিধাও রাখা হচ্ছে।
এর মধ্যে চট্টগ্রামে পরামর্শকদের প্রধান অফিস নির্মাণে ব্যয় হবে ১০ কোটি টাকা।
কক্সবাজার, চকরিয়া ও রামুতে অস্থায়ী অফিস ভাড়া বাবদ ব্যয় হবে আরো ৮ কোটি টাকা। আর এগুলোর আসবাব বাবদ ব্যয় হবে ২ কোটি টাকা। সেগুলো রক্ষণাবেক্ষণে খরচ করতে হবে আরো ১ কোটি টাকা।
পরামর্শকদের থাকার জন্য বাসভবন নির্মাণ ও আসবাব বাবদ ব্যয় হবে ৫০ কোটি টাকারও বেশি। এগুলো রক্ষণাবেক্ষণ ও নির্মাণকালীন অস্থায়ী বাসভবন ভাড়া বাবদ আরো ৬ কোটি টাকা ব্যয় করা হবে।
এর বাইরে রয়েছে বিদেশ সফর, সহায়ক স্টাফ, অন্যান্য লজিস্টিক সেবা ও সফটওয়্যার। এ তিন খাতে ব্যয় ধরা হয়েছে যথাক্রমে ৩৯ কোটি ৮৯ লাখ, ১৫ কোটি ৫০ লাখ ও ১৫ কোটি ৩২ লাখ টাকা।
প্রকল্পের ব্যয় বিশ্লেষণে দেখা গেছে, চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার হয়ে মিয়ানমারের সীমান্তে ঘুনধুম পর্যন্ত রেলপথ নির্মাণে পরামর্শক ব্যয় ধরা হয়েছে ৮১০ কোটি ২৪ লাখ টাকা। প্রাথমিকভাবে এ খাতে ব্যয় ছিল ৭৮ কোটি ৭৭ লাখ টাকা। অর্থাৎ পরামর্শক ব্যয় বেড়েছে ৭৩১ কোটি ৪৭ লাখ টাকা। এর বাইরে পরামর্শকদের জন্য অন্যান্য সুবিধা বাবদ প্রাথমিক ব্যয় ধরা হয়েছিল ২৫ কোটি ৪৩ লাখ টাকা। এখন তা বেড়ে দাঁড়িয়েছে ২৪৮ কোটি ১১ লাখ টাকা। অর্থাৎ এ খাতে ব্যয় বেড়েছে ৮৭৬ শতাংশ।
উল্লেখ্য, দোহাজারী-কক্সবাজার-গুনধুম রেলপথের বিভিন্ন খাতে অস্বাভাবিক ব্যয় নিয়ে এরই মধ্যে প্রশ্ন তুলেছে পরিকল্পনা কমিশনের প্রকল্প মূল্যায়ন কমিটি (পিইসি)। ১২৯ কিলোমিটার ডুয়াল গেজ রেলপথ নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১৮ হাজার ৩৪ কোটি ৪৮ লাখ টাকা। এভাবে গাড়ী বিলাস ও পরামর্শক বিলাসের কারনে দোহাজারী-কক্সবাজার-ঘুনধুম রেলপথ প্রকল্প বাস্তবায়নে কিলোমিটার প্রতি ব্যয় পড়ছে ১৩৯ কোটি ৮০ লাখ টাকা, যা প্রচলিত হিসাবের চেয়ে অনেক বেশী।

 

পাঠকের মতামত: