ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

কচ্ছপিয়া হাই স্কুলের খেলার মাঠে তামাক চাষ!

হাবিবুর রহমান সোহেল :: রামুর কচ্ছপিয়া উচ্চবিদ্যালয়ের খেলার মাঠ তামাক চাষের জন্য বর্গা (লাগিয়ত) দেওয়ার কারণে শিক্ষার্থীদের খেলাধুলা বন্ধ হওয়ার আশংকা দেখা দিয়েছে। এ নিয়ে স্কুলের সাধারণ শিক্ষার্থী ও এলাকাবাসী ক্ষোভ প্রকাশ করেছে।

১৯ অক্টোবর সোমবার বিকেলে স্কুলের শতাধিক ছাত্র ও এলাকার শত শত মানুষ এই ঘটনায় ঘন্টা ব্যাপী বিক্ষোভ সমাবেশে, এসব অপকর্মে জড়িতদের শাস্তির পাশাপাশি স্কুলের খেলার মাঠ শিক্ষার্থীদের জন্য উম্মুক্ত রাখার দাবী জানানো হয়।

দশম শ্রেণীর এক ছাত্র অভিযোগ করেন, তাদের প্রধান শিক্ষক নুরুল আবছার বেশি টাকার লোভে স্কুলের খেলার মাঠ, তামাক চাষের জন্য লাগিয়ত করেছেন। যা সাধারণ শিক্ষার্থীরা কোন দিন মেনে নিবে না বলে জানান।

কচ্ছপিয়া শ্রমিকলীগ সভাপতি আবু তালেব সিকদার জানান, স্কুলের শিক্ষার্থী ও স্থানীয় ক্রিড়া প্রেমীদের দাবীর প্রেক্ষিতে, রামু-ককসবাজার-৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল ওই জায়গাতে খেলার মাঠ করার ঘোষনা দিয়ে বলেছিলে ফুটবল খেলার মাঠ করতে তিনি প্রয়োজনীয় সাহায্য সহযোগিতা করবেন । তাছাড়া ওই জায়গাটি স্থানীয়রা খেলার মাঠ করতে স্কুলের নামে দান করেছেন বলেও দাবী করেন এলাকাবাসী। তাদের দাবী মাদকসহ নানা অপরাধ থেকে শিক্ষার্থী ও যুব সমাজকে দূরে রাখতে খেলাধুলার বিকল্প নাই। তাই ওই মাঠতে কোন ধরনের চাষাবাদ না করার দাবী জানানো হয়।

এই ব্যাপারে স্কুলের সভাপতি জাহানগীর আলম সিকদারের সাথে কথা বলা হলে তিনি জানান, ‘স্কুলের খেলার মাঠটি প্রধান শিক্ষক এককভাবে লাগিয়ত করেছেন। যা চরম অন্যায় ও নিয়ম বহির্ভূত । এটি স্থানীয় এমপি সাইমুম সরওয়ার কমলও খেলার মাঠ করতে পরামর্শ দিয়েছেন বলে জানান তিনি। এই ব্যাপারে তারা প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন বলে জানান ।

প্রধান শিক্ষক নুরুল আবছার জানান, ‘এটি খেলার মাঠ নয়, স্কুলের জমি। যা অতীতৈ যেভাবে লাগিয়ত হয়ে আসছে একই ভাবে এবছরও লাগিয়ত (বর্গা) করেছেন ।

রামু উপজেলা নির্বাহী অফিসার প্রনয় চাকমা জানান, এই ব্যাপারে খোজঁ খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

পাঠকের মতামত: