ঢাকা,শনিবার, ২৪ অক্টোবর ২০২০

আলীকদমে রোড টু হাইয়ার স্টাডি শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

আলীকদম (বান্দরবান) প্রতিনিধি ::  বুধবার (১৪ অক্টোবর) আলীকদম উপজেলার আজাদ স্মৃতি পাঠাগারের উদ্যোগে ‘রোড টু হাইয়ার স্টাডি একাডেমিক এন্ড এডমিশন গাইডলাইন’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। উপজেলা রিসোর্স সেন্টার হলরূমে আলীকদম প্রেসক্লাব সভাপতি মমতাজ উদ্দিন আহমদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান ছিলেন উপজেলা সহকারি ইন্সট্রাক্টর মোহাম্মদ আলমগীর।

সেমিনারে ২০২০ সালে সদ্য পাশকৃত আলীকদম উপজেলার এইসএসসি পরীক্ষার্থীদের কাছে দেশের বিভিন্ন বিশ^বিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থীরা নিজেদের অভিজ্ঞতার কথা তুলে ধরেন।

বিশেষ অতিথির বক্তব্যে ঢাকা বিশ^ বিদ্যালয়ের ছাত্র জেকি মার্মা, রেজাউল করিম, সাইফুল ইসলাম রিমন ও জগন্নাথ বিশ^বিদ্যালয়ের ছাত্র নাবিল শিক্ষার্থীদের উদ্দেশ্যে অনুপ্রেরণাদায়ক ও তথ্যবহুল বক্তব্য রাখেন।

সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য দেন উপজেলা তথ্য কেন্দ্রর পরিচালক ও ঢাবির ছাত্রী রোমানা ইসলাম, আলীকদম ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজের শিক্ষক আসকার আলী, চবির শিক্ষার্থী রফিকুল ইসলাম, শোয়াইবুল ইসলাম, ঢাবির ছাত্র জিয়াবুল হক মুন্না, কুমিল্লা বিশ^বিদ্যালয়ের ছাত্রী জন্নাতুল ফেরদৌস পপি, চবির ছাত্রী শাহিদা সুলতানা প্রমুখ।

এ সেমিনারে দেশের বিভিন্ন বিশ^বিদ্যালয়ে পড়ুয়া সাবেক-বর্তমান আলীকদমের শিক্ষার্থীরা বিশ^বিদ্যালয়ে ভর্তি ও পড়ার বিষয়ে নিজেদের অভিজ্ঞতা তুলে ধরেন।

আজাদ স্মৃতি পাঠাগার পরিচালনা কমিটির আহ্বায়ক রেজাউল করিম বলেন, ২০০৭ সালে আলীকদম উপজেলায় আমি প্রথম এ+ পাওয়ার পর উপজেলা প্রশাসন আমার এ কৃতিত্বের জন্য সংবর্ধনা দিয়েছিল। কিন্তু বিশ^বিদ্যালয়ে পড়তে কি যোগ্যতা লাগে তখন আমার জানা ছিল না। আমাদের সময়ে আলীকদমে গাইড লাইন দেওয়ার মতো কেউ ছিল না। এই প্রথম আজাদ স্মৃতি পাঠাগার ‘রোড টু হাইয়ার স্টাডি একাডেমিক এন্ড এডমিশন গাইডলাইন’ শীর্ষক এই সেমিনার আয়োজন করেছে। এ ধারা আগামীতেও অব্যাহত থাকবে।

সেমিনারে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলা হয়, আজাদ স্মৃতি পাঠাগারের ফেসবুক গ্রুপে বিভিন্ন বিশ^বিদ্যালয়ে ভর্তি সংক্রান্ত গাইড লাইন প্রকাশ করা হচ্ছে। এছাড়াও কোন শিক্ষার্থী পাঠাগারে গিয়ে এ সংক্রান্ত তথ্য জানতে পারবে।

পাঠকের মতামত: