ঢাকা,বুধবার, ২ ডিসেম্বর ২০২০

মাতামুহুরী থেকে অবৈধ বালু উত্তোলন ফের ৬টি ড্রেজার মেশিন পুড়িয়ে ধ্বংস

এম.জিয়াবুল হক, চকরিয়া :: কক্সবাজারের চকরিয়া উপজেলার মাতামুহুরী নদীতে অবৈধ বালু উত্তোলন বিরুদ্ধে ফের অভিযান চালায় উপজেলা প্রশাসন। এসময় নদীর বিভিন্ন পয়েন্ট থেকে ৬টি ড্রেজার মেশিন পুড়িয়ে দেওয়া হয়েছে। রবিবার উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিট্রেট সৈয়দ শামসুল তাবরীজ এ অভিযান পরিচালনা করেন। এ সময় বালু উত্তোলনে জড়িতরা পালিয়ে যাওয়ায় তাদের কেউ আটক হয়নি। অভিযানে চকরিয়া থানা পুলিশ, আনসার সদস্য, উপজেলা প্রশাসনের সংশ্লিষ্টরা সহযোগিতা করেন।

সূত্রে জানাগেছে, মাতামুহুরী নদীতে অবৈধভাবে বালু উত্তোলনকালে বেতুয়াবাজার, কৈয়ারবিল, হালকাকারা ও লক্ষ্যারচরসহ বিভিন্ন পয়েন্টে নদীতে ভাসমান বড় বেইজের ড্রেজার ও সেলোমেশিন মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রি করে আসছিল অসাধু বালু ব্যবসায়ী। বিষয়টির ভিত্তিতে উপজেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত অভিযান চালায়। অভিযানের সময় ভ্রাম্যমান আদালত মাতামুহুরী নদীর বিভিন্ন পয়েন্ট বালি উত্তোলন কাজে ব্যবহৃত ৬টি ড্রেজার মেশিন পুড়িয়ে দেন।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিট্রেট সৈয়দ শামসুল তাবরীজ বলেন, কিছুদিন ধরে বেশকিছু বালু ব্যবসায়ী মাতামুহুরী নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে। এতে নদীর তীরবর্তী ঘর-বাড়ি, স্কুল-কলেজ, মসজিদ-মাদ্রাসা-মন্দিরসহ বিভিন্ন স্থাপনার ব্যাপক ক্ষতি হচ্ছে। তলিয়ে গেছে অসংখ্য পাকা স্থাপনা।

নির্বাহী ম্যাজিট্রেট সৈয়দ শামসুল তাবরীজ বলেন, অবৈধভাবে বালু উত্তোলনে নদী গর্ভে বিলীন হচ্ছে বিভিন্ন সূত্রে অভিযোগে ভিত্তিতে চকরিয়া পৌরসভা ও কাকারা ইউনিয়নে অভিযান চালিয়ে ভাসমান বড় বেইজ এর উপর স্থাপিত ১টি সহ মোট ৬টি ড্রেজার পুড়িয়ে দেওয়া হয়েছে। এ অভিযান অব্যাহত থাকবে।

 

পাঠকের মতামত: