ঢাকা,মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০

বজ্রপাত রোধে লামামুখ বন চৌকিতে তালের বীজ রোপন

লামা প্রতিনিধি :: তালগাছ সাধারণত বজ্রপাত থেকে মানুষকে রক্ষা করাসহ পরিবেশ বিপর্যয়ের হাত থেকে রক্ষা করে। অথচ কালের বির্বতনে বাংলাদেশ থেকে তাল গাছগুলো হারিয়ে যাচ্ছে। ফলে প্রাকৃতিক বিপর্যয় ঘটছে, প্রভাব পড়ছে জলবায়ুতে এবং দেশে প্রতিনিয়ত বজ্রপাতের আঘাতে অকালে প্রাণ হারাচ্ছে অংখ্য মানুষ।

এ কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনেক আগেই বাংলাদেশের প্রতিটি এলাকায় বেশি করে বজ্রপাত রোধক উপকারী তাল গাছের চারা ও বীজ রোপনের নির্দেশনা দেন। তার সেই নির্দেশনা ও অনুশাসনকে সম্মান জানিয়ে নিজ উদ্যোগে বান্দরবানের লামা ও আলীকদম উপজেলায় তাল গাছের বীজ রোপন কর্মসূচী হাতে নিয়েছেন লামা বিভাগীয় বন কর্মকর্তা এস এম কায়চার। এর অংশ হিসেবে বন বিভাগের লামামুখ বন চৌকি ও আশপাশ এলাকায়ও তালের বীজ রোপন করা হয়।

শনিবার সকালে লামামুখ বন চৌকির স্টেশন কর্মকর্তা মো. আনোয়ার হোসেন খান এ তালের বীজ রোপন উদ্ধোধন করেন। এ সময় বন চৌকির কর্মকর্তা কর্মচারীগন উপস্থিত ছিলেন।

লামামুখ বন চৌকির স্টেশন কর্মকর্তা মো. আনোয়ার হোসেন খান জানান, বর্ষা মৌসুমে বজ্রপাতের হাত থেকে রক্ষা পেতে তাল গাছের বিকল্প নেই। তাই প্রত্যেকের বাড়ি, সরকারী বেসরকারী দপ্তরের আঙ্গিনায় দু’চারটি করে তালের বীজ রোপনের আহ্বান জানান তিনি।

পাঠকের মতামত: