ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

ধর্মবিরোধিতা মুক্তচিন্তা নয়, নোংরামি-প্রধানমন্ত্রী

pm-1ঢাকা:  বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘আমার ধর্ম সম্পর্কে কেউ যদি নোংরা কথা লেখে, সেটা কেনো আমরা বরদাশত করবো?’ আজ পহেলা বৈশাখের শুভেচ্ছা জানিয়ে দেশবাসীর উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেছেন, ধর্মবিরোধী মুক্তচিন্তা নয়, নোংরামী’। ধর্মবিরোধী কিছু লিখলেই এখন হয়ে যাচ্ছে তারা মুক্তচিন্তার ধারক! কিন্তু আমি এখানে কোনও মুক্ত চিন্তা দেখি না, আমি দেখি নোংরামী’। প্রধানমন্ত্রী বলেন,  ধর্মবিরোধীতা করে মুক্তচিন্তার পরিচয় দেওয়া এখন ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে!
“এত নোংরা নোংরা কথা কেন লিখবে? আমি আমার ধর্ম মানি, যাকে আমি নবী মানি তার সম্পর্কে নোংরা কথা কেউ যদি লেখে সেটা কখনোই আমাদের কাছে গ্রহণযোগ্য নয়। ঠিক তেমনি অন্য ধর্মের যারা তাদের সম্পর্কে কেউ কিছু লিখলে তাও কখনো গ্রহণযোগ্য হবে না। যারা এগুলো করে তা তাদের সম্পূর্ণ নোংরা মনের পরিচয়, বিকৃত মনের পরিচয়।” বলেন শেখ হাসিনা। তিনি বলেন, এটা পুরোপুরিই তাদের চরিত্রের দোষ এবং তারা বিকৃত মানসিকতার।’

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘একজন মুসলমান হিসেবে আমি প্রতিনিয়ত আমার ধর্মকে অনুসরণ করে চলি। কাজেই সে ধর্মের বিরুদ্ধে কেউ লিখলে আমি কষ্ট পাই।’

এসব লেখার জন্য কোনও অঘটন ঘটলে তার দায় সরকার নেবে না, উল্লেখ করে শেখ হাসিনা বলেন, সবাইকেই সংযমতা নিয়ে চলতে হবে, শালীনতা বজায় রেখে চলতে হবে। অসভ্যতা কেউ করতে পারবে না। আর তা করলে তার দায়িত্ব আমরা নেবো না।

তবে এটাও বলছি, মানুষকে খুন করার মধ্য দিয়ে কোনও সমস্যার সমাধান নেই। যারা এগুলোর জন্য খুন করছে তাও ইসলাম বিরোধী। বিচারের দায়িত্ব আল্লাহ তাদের দেয়নি। যাদের কথা পছন্দ হলো না, তাদের খুন করে ফেলার মতো ঘটনাও সরকার বরদাশত করবে না।

সবাইকে বাংলা নববর্ষের শুভেচ্ছা জানিয়ে শেখ হাসিনা বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নের যে গতিধারা সৃষ্টি হয়েছে, সেটা যেনো অব্যাহত থাকে সেই প্রত্যাশা করি।

পাঠকের মতামত: